আসামে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত প্রায় ৬০ হাজার মানুষ, নিহত ৩

|

আসামের বন্যা পরিস্থিতি। ছবি: সংগৃহীত।

ভারতের আসামে প্রবল বৃষ্টিপাতের কারণে ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। এখন পর্যন্ত কমপক্ষে তিন জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ভয়াবহ এই বন্যার কারণে সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে রাজ্যের কাছাড় জেলার প্রায় ৪০ হাজার মানুষের জীবন ব্যবস্থা। এছাড়া আরও ছয়টি জেলায় বেড়েছে বন্যার পানি। খবর হিন্দুস্তান টাইমসের।

রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, গুয়াহাটি ও শিলচরসহ বন্যা কবলিত জেলাগুলোর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কাছাড়। জেলার মোট ১৩৮টি গ্রামের ৪১ হাজার ৩৭ জন ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের মধ্যে এখন পর্যন্ত মাত্র ১ হাজার ৬৮৫ জনকে নিরাপদে সরিয়ে নেয়া গেছে।

আসামের জরুরি ব্যবস্থাপনা বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, সাতটি জেলা মিলিয়ে মোট ২২২টি গ্রামের অন্তত ৫৭ হাজার মানুষ বর্তমানে বন্যাকবলিত অবস্থায় আছে। ১০ হাজার হেক্টরেরও বেশি আবাদি জমি তলিয়ে গেছে। শিশুসহ এখন পর্যন্ত তিনজন নিহত হয়েছেন এই বন্যায়।

মূলত গত বেশ কয়েকদিন ধরেই এই রাজ্যে ব্যাপক বৃষ্টিপাত হয়। এর প্রভাবে ধারণক্ষমতার বাইরে চলে যায় নদী ও খাল-বিলের পানি। এতেই তৈরি হয়েছে এই ভয়াবহ বন্যা। গাছ পড়ে বন্ধ হয়ে গেছে বিভিন্ন সড়কের যোগাযোগ ব্যবস্থা। গুয়াহাটি ও শিলচরের রাস্তা ধসে ব্যাহত হচ্ছে পরিবহন ব্যবস্থা। প্রতিনিয়ত বন্যার পানি ঢুকছে নতুন নতুন এলাকায়। আগামী কয়েক দিন ভারী বর্ষণের আশঙ্কা রয়েছে। জারি করা হয়েছে সতর্কতাও।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply