ঘোষণা হতে দেরি, দাম বাড়তে দেরি নেই

|

ঘোষণা দিতেই যতটুকু দেরি, দাম বাড়তে দেরি হয়নি এতটুকুও। শুধু কানে গেছে, ভারত থেকে গম আমদানি বন্ধ হচ্ছে, সেই খবরেই বাজারে শুরু হয়েছে অস্থিরতা। প্রভাব পড়েছে বৃহত্তম পাইকারি বাজার নারায়ণগঞ্জের নিতাইগঞ্জে। এরই মধ্যে মণপ্রতি বেড়েছে সাড়ে তিনশ টাকা। দাম বৃদ্ধির জন্য ফ্লাওয়ার মিল মালিকরা দুষছেন ট্রেডিং ব্যবসায়ী ও আমদানিকারকদের।

এদিকে সয়াবিন তেলের নৈরাজ্য চলছে দেশজুড়েই। টনকে টন তেল মজুদ রয়েছে গোপন গুদামে। প্রতিদিন জব্দও হচ্ছে ভোজ্যতেল। অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে বেড়েছে দামও। এর মধ্যেই তালিকায় যুক্ত হয়েছে নতুন পণ্য। এবার গমের বাজারে দেখা দিয়েছে অস্থিরতা।

দেশে ভোগ্যপণ্যের বড় বাজার নারায়ণগঞ্জের নিতাইগঞ্জের ব্যবসায়ীরা বলছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব ছিল গমের বাজারে। এর সাথে যোগ হয়েছে ভারত থেকে রফতানি বন্ধের ঘোষণা। ফলে সাত দিনের ব্যবধানে দেশের বাজারে মনপ্রতি দাম বেড়েছে সাড়ে তিনশ টাকা। বসায়ীরা বলছেন, ৭৫ লাখ মেট্রিকটন চাহিদার বিপরীতে, গম আমদানি হয়েছে ৫০ লাখ মেট্রিক টন। আর দেশে উৎপাদন হয়েছে ১১ লাখ মেট্রিক টন। পাশাপাশি দেশে ঢুকছে ভারত রফতানি বন্ধ ঘোষণার আগে করা এলসিকৃত পণ্যও। ফ্লাওয়ার মিল মালিকদের অভিযোগ, শুধুমাত্র বেশি মুনাফার আশায় বাজারে কৃত্রিম সঙ্কট তৈরি করেছে গম আমদানিকারক ও ট্রেডিং ব্যবসায়ীরা।

দাম বৃদ্ধি ও চাহিদামতো গম না পাওয়ায়, আটা-ময়দার উৎপাদনও বন্ধ রেখেছেন অনেক মিল মালিকরা। আটা ময়দা মিল মালিক সমিতির সাবেক সভাপতি শেখ ওয়াজেদ আলী বাবুল বলছেন, এমন অস্থিরতা আরও কিছুদিন চলবে। আর ট্রেডিং ব্যবসায়ীরা এ অবস্থার জন্য দুষছেন বড় বড় আমদানিকারকদের।

এদিকে, ভারত থেকে গম আমদানির চেষ্টা চলছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। কানাডাসহ অন্যান্য দেশ থেকেও গম আনার চেষ্টা চলছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, বাংলাদেশের আমদানি করা গমের বড় অংশ আসতো ইউক্রেন ও রাশিয়া থেকে। দেশদুটিতে যুদ্ধপরিস্থিতি তৈরি হওয়ার পর থেকে গম আমদানির সবচেয়ে বড় উৎস হয়ে উঠেছিল ভারত। তবে গত শুক্রবার ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড জানিয়েছে, নিজেদের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে তারা গম রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। আর এটি অবিলম্বে কার্যকর হবে। এদিকে এর ফলে বাংলাদেশের বাজারে গমের দাম বেড়ে গেছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

আজ ভারত ছাড়াও কানাডাসহ অন্যান্য দেশ থেকেও গম আনার চেষ্টার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী। এসব দেশ থেকে গম আমদানি সম্ভব হলে তাতে দেশে গমের চাহিদার কত অংশ পূরণ হবে বা মূল্যে কোনো প্রভাব পড়বে কিনা তা নিয়ে স্পষ্ট কোনো মন্তব্য করেননি মন্ত্রী।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply