উন্মুক্ত হলো বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতু

|

সমুদ্রপৃষ্ঠ থেকে ১১'শ মিটার উঁচুতে সেতুটি দেখতে প্রতিদিনই ভিড় করছে মানুষ।

বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতু এখন চেক প্রজাতন্ত্রে। চার বছরের নির্মাণ কাজ শেষে সম্প্রতি দর্শণার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে দৃষ্টিনন্দন এ ব্রিজটি। সমুদ্রপৃষ্ঠ থেকে ১১’শ মিটার উচুতে সেতুটি দেখতে প্রতিদিনই ভিড় করছে মানুষ। এর চারপাশ ঘুরে দেখতে গুণতে হবে জনপ্রতি প্রায় ১৫ ডলার।

পর্বতের এক চূড়ার সাথে আরেক চূড়াকে যুক্ত করে দিয়েছে এই ঝুলন্ত সেতু। ৭২১ মিটার দীর্ঘ এই সেতুটির তাই নামকরণ করা হয়েছে স্কাই ব্রিজ ৭২১ নামে।

দীর্ঘ নির্মাণ কাজ ও পরীক্ষা-নিরীক্ষা শেষে সম্প্রতি দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে সেতুটি। চেক প্রজাতন্ত্রের সরকারের দাবি এটি এখন বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত ব্রিজ। ৮৪ লাখ ডলার ব্যয়ে নির্মিত সেতুটি দেখতে প্রতিদিনই বাড়ছে ভ্রমণপিপাসুদের ভিড়। সেতু দেখভালের দায়িত্বে থাকা কর্মকর্তারা বলছেন, এটি ঘুরে দেখতে প্রাপ্ত বয়স্কদের গুনতে হবে ১৪ দশমিক ৬০ ডলার।

স্কাই ব্রিজের রিসোর্ট ম্যানেজার ডলনি মোরাভা বলেন, দর্শনার্থীদের চলাচলের জন্য দারুণ ব্যবস্থা রাখা হয়েছে। এখানে থাকা এবং ঘুরে দেখার সব সুযোগ-সুবিধাই রয়েছে। আমরা চেষ্টা করেছি চারপাশ খোলামেলা রাখার, যেন সব কিছু ভালোভাবে দেখা যায়।

প্রসঙ্গত, স্কাই ব্রিজ ৭২১-নির্মাণের আগে এত দিন বিশ্বের সবচেয়ে দীর্ঘ ঝুলন্ত সেতুর তকমা ছিল নেপালের ‘বাগলুং মাউন্টেইন্স ফুটব্রিজ’ এর। এটির এক প্রান্ত থেকে আরেক প্রান্তের দূরত্ব স্কাই ব্রিজের চেয়ে দেড়শ মিটার কম।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply