গম আমদানির চেষ্টা চলছে ভারত, কানাডাসহ অন্যান্য দেশ থেকেও: বাণিজ্যমন্ত্রী

|

ভারত থেকে গম আমদানির চেষ্টা চলছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। কানাডাসহ অন্যান্য দেশ থেকেও গম আনার চেষ্টা চলছে বলে জানান তিনি। সোমবার (১৬ মে) সকালে সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের সংলাপে এ তথ্য জানান তিনি।

প্রসঙ্গত, বাংলাদেশের আমদানি করা গমের বড় অংশ আসতো ইউক্রেন ও রাশিয়া থেকে। দেশদুটিতে যুদ্ধপরিস্থিতি তৈরি হওয়ার পর থেকে গম আমদানির সবচেয়ে বড় উৎস হয়ে উঠেছিল ভারত। তবে গত শুক্রবার ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড জানিয়েছে, নিজেদের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে তারা গম রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। আর এটি অবিলম্বে কার্যকর হবে। এদিকে এর ফলে বাংলাদেশের বাজারে গমের দাম বেড়ে গেছে বলে জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

আজ ভারত ছাড়াও কানাডাসহ অন্যান্য দেশ থেকেও গম আনার চেষ্টার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী। এসব দেশ থেকে গম আমদানি সম্ভব হলে তাতে দেশে গমের চাহিদার কত অংশ পূরণ হবে বা মূল্যে কোনো প্রভাব পড়বে কিনা তা নিয়ে স্পষ্ট কোনো মন্তব্য করেননি মন্ত্রী।

এদিকে সকালে পেঁয়াজের দামের ঊর্ধ্বগতি বিষয়েও কথা বলেছেন বাণিজ্যমন্ত্রী। তার মতে, পেঁয়াজের দাম চড়া হলেও মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রয়েছে। আর তেলের দাম নিয়েও সন্তোষ প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, আশপাশের দেশের চেয়ে বাংলাদেশে তেলের দাম কম। তাছাড়া, দেশে তেলের বাজারের দাম আন্তর্জাতিক বাজারের ওপর নির্ভর করে আর বিশ্ববাজারে প্রতিনিয়ত তেলের দাম বেড়ে চলেছে বলেও মন্তব্য তার।

বাণিজ্যমন্ত্রী বলেন, আসছে জুন থেকে দরিদ্র মানুষকে স্বল্পমূল্যে নিত্যপণ্য দেয়া হবে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ কার্যক্রম চলবে বলেও জানান তিনি।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply