কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরে শেখ হাসিনাকে স্পেন সরকারপ্রধানের শুভেচ্ছা

|

বাংলাদেশ-স্পেনের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন স্পেনের প্রেসিডেন্ট পেড্রো সানচেজ। অন্যদিকে এ উপলক্ষ্যে স্পেনের প্রেসিডেন্টকেও শুভেচ্ছা জানিয়ে বার্তা পাঠিয়েছেন শেখ হাসিনা।

স্পেন ১৯৭২ সালের ১২ মে বাংলাদেশকে কূটনৈতিক স্বীকৃতি দিয়েছিল। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বন্ধুপ্রতিম দুই দেশ এ বছর কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদযাপন করছে।

বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্প্যানিশ প্রেসিডেন্ট পেড্রো সানচেজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে প্রশংসা করেন। সানচেজ বলেছেন, ২০০৮ সালে ঢাকায় স্পেনের আবাসিক দূতাবাস চালুর পর থেকে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বেগবান বিস্তৃত হয়েছে। স্পেন বর্তমানে বাংলাদেশের চতুর্থ বৃহত্তম রফতানি-গন্তব্য। স্পেনীয় উদ্যোক্তা ও বিনিয়োগকারীরা বাংলাদেশে তাদের উপস্থিতি সম্প্রসারণে ক্রমবর্ধমান আগ্রহ প্রকাশ করছেন বলেও জানান তিনি।

অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্প্যানিশ প্রেসিডেন্টকে পাঠানো বার্তায় ২০১৯ সালে মাদ্রিদে অনুষ্ঠিত কপ-২৫ সম্মেলনের সাইডলাইনে স্পেনীয় সরকার প্রধানের সঙ্গে তার দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়টি স্মরণ করে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, সামনের দিনগুলোতে শিল্প ও প্রযুক্তি সহায়তা, ডিজিটাল কানেক্টিভিটি, বিদ্যুৎ ও জ্বালানি, লজিস্টিকস ও পরিবহন অবকাঠামো উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলা, শিক্ষা, সংস্কৃতি এবং গবেষণাক্ষেত্রে পারস্পরিক দ্বিপাক্ষিক সহযোগিতা আরও সম্প্রসারিত হবে।

এছাড়া‌ও বাংলাদেশের প্রধানমন্ত্রী স্পেনের সরকার প্রধানকে পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply