‘রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন এই যুদ্ধে জিততে পারে’

|

ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বক্তব্য দিচ্ছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বরবক। অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন ন্যাটো মহাসচিব জেফ স্টলেনবার্গ। ছবি: সংগৃহীত

রাশিয়া তার আক্রমণের মূল পরিকল্পনা থেকে সরে গেছে উল্লেখ করে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ বলেছেন, তিনি বিশ্বাস করেন রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে জিততে পারে ইউক্রেন।

রোববার (১৫ মে) জার্মানির বার্লিনে অনুষ্ঠিত ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সাথে ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়ে এ কথা বলেন ন্যাটো মহাসচিব। আলজাজিরার লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্টলেনবার্গ বলেন, বর্তমানে ইউক্রেনের যুদ্ধ মস্কোর পরিকল্পনা অনুযায়ী চলছে না। দোনবাস অঞ্চলে আক্রমণ স্থগিত হয়ে গেছে এবং রাশিয়ান সৈন্যদের খারকিভের আশেপাশের এলাকা থেকে প্রত্যাহার করা হচ্ছে। রাশিয়া তার কৌশলগত উদ্দেশ্য অর্জন করতে পারছে না। ইউক্রেন শক্ত প্রতিরোধ করছে। ন্যাটো অবশ্যই ইউক্রেনে তার সাহায্য অব্যাহত রাখবে।

আরও পড়ুন: ন্যাটোর সদস্য পদ পেতে ফিনল্যান্ড ও সুইডেনকে শর্ত দিয়েছে তুরস্ক

ন্যাটো মহাসচিব আরও বলেন, সামরিক পরাজয় ছাড়াও ন্যাটোর মধ্যে বিভাজন তৈরি করার যে চেষ্টা রাশিয়া করেছিল সেটিও ব্যর্থ হয়েছে। এ সময় ন্যাটো আগের চেয়ে শক্তিশালী বলেও উল্লেখ করেন স্টলেনবার্গ।

জেডআই/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply