ভুক্তভোগী হয়ে ক্রিকেটের গুরুত্বপূর্ণ এই নিয়মের পরিবর্তন চান চাহাল

|

ছবি: সংগৃহীত

ক্রিকেটে আউটের ক্ষেত্রে স্টাম্পের বেলস পড়ার নিয়মের পরিবর্তন চান ভারতের বর্তমান ও সাবেক দুই ক্রিকেটার যুজবেন্দ্র চাহাল এবং সঞ্জয় মাঞ্জেকার। তাদের মতে, স্টাম্পের এলইডি লাইট জ্বলে উঠলেই আউট ঘোষণা করা উচিত, বেইলস পড়ার প্রয়োজন থাকা উচিত নয়।

ঘটনার সূত্রপাত গত বুধবার (১১ মে) আইপিএলে দিল্লী বনাম রাজস্থানের ম্যাচে। রাজস্থানের দেয়া ১৬১ রানের লক্ষ্য তাড়া করছিলেন ওয়ার্নাররা। ইনিংসের নবম ওভারের শেষ বলেই ঘটলো ঘটনাটি। যুজবেন্দ্র চাহালের ফুল লেন্থের বলটাকে অন ড্রাইভ করতে যাচ্ছিলেন ওয়ার্নার। ঠিকমত টাইমিং হয়নি, বলটা ওয়ার্নারের ব্যাট অতিক্রম করে যায়। অতিক্রম করেই হিট করে স্টাম্পের বেইলসে। জ্বলে ওঠে এলইডি স্টাম্পের লাল আলো। কিন্তু লাল বাতি জ্বলেনি ওয়ার্নারের। অদ্ভুতভাবে পরক্ষণেই বেইলটি আবার আগের জায়গামত বসে যায়, বাতিও নিভে যায়।

যথারীতি এই ঘটনায় মাথায় হাত চাহালের। ব্যাটার ডেভিড ওয়ার্নারও যেন স্বস্তির নিঃশ্বাস ফেলেন। ওভার বিরতিতে কিছুক্ষণ তাদের কথাও বলতে দেখা যায়।

ক্রিকেটের আইন প্রণয়ন সংস্থা এমসিসির মতে, কোনো একটি বল তখনই আউট হবে যখন যেকোনো একটি বেইল সম্পূর্ণরূপে স্টাম্প থেকে উপড়ে পরে যাবে। এই নিয়ম মোতাবেক, ওয়ার্নারকে নট আউট ঘোষণা করা হয়।

এই পুরো ঘটনা পর্যবেক্ষণ করে সাবেক ভারতীয় ক্রিকেটার সঞ্জয় মাঞ্জেকার বলছেন, বেইলস সংক্রান্ত আইন পরিবর্তন করা জরুরি। এলইডি লাইট জ্বলবে কিন্তু আউট হবে না; তা হতে পারে না।

মাঞ্জেকারের সাথে একমত হয়েছেন ভুক্তভোগী চাহালও। তার মতে, এমন একটা নিয়ম করা হোক যেখানে এলইডি লাইট জ্বলে উঠলেই আউট ঘোষণা হবে। কারণ, এই ধরনের ঘটনা ম্যাচের মোমেন্টাম বদলে দিতে পারে।

তবে, সাবেক ভারতীয় কোচ রবী শাস্ত্রীর মতে ১০০ বছর ধরে চলে আসা নিয়মটাই সেরা। তবে ব্যাটসম্যানদের ফেভারে থাকা ক্রিকেটে ভারসাম্য আনার জন্য এই ব্যাপারটি বিবেচনা করা যেতে পারে। সূত্র: দ্য হিন্দু।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply