ন্যাটোর সদস্য হতে আবেদন করার ঘোষণা দিলো ফিনল্যান্ড

|

ছবি: সংগৃহীত

ন্যাটো সামরিক জোটের সদস্যপদের জন্য আবেদন করার ঘোষণা দিলেন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্টো। রোববার (১৫ মে) এ ঘোষণা দেন তিনি। খবর বিবিসির।

খবরে বলা হয়, রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের প্রায় তেরোশ’ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। এর আগে মস্কো হুঁশিয়ারি দিয়েছিল যে, ফিনল্যান্ড যদি ন্যাটোতে যোগ দেয় সেটা হবে এক বিরাট ভুল এবং এটি দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষতি করবে। ফিনল্যান্ডের মতো সুইডেনও ন্যাটো জোটে যোগ দেবে বলে মনে করা হচ্ছে। নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে সেদেশেও ন্যাটো জোটে যোগ দেয়ার পক্ষে জনসমর্থন বাড়ছে।

গত বৃহস্পতিবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট নিনিস্টো এবং প্রধানমন্ত্রী সানা মারিন দু’জনেই জানিয়েছিলেন যে, তারা ন্যাটো জোটে যোগ দেয়ার পক্ষে।

হেলসিংকির প্রেসিডেন্ট প্রাসাদে তিনি রিপোর্টারদের বলেন, আজকে আমি এবং সরকারের পররাষ্ট্র নীতি বিষয়ক কমিটি মিলে সিদ্ধান্ত নিয়েছি যে ফিনল্যান্ড ন্যাটোর সদস্য পদের জন্য আবেদন করবে।

এর আগে গতকাল শনিবার প্রেসিডেন্ট নিনিস্টো ফিনল্যান্ড যে ন্যাটো জোটে যোগ দেয়ার পরিকল্পনা করছে সেকথা জানাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করেন। পুতিন তখন বলেছিলেন, এরকম পদক্ষেপ রুশ-ফিনিশ সম্পর্কের ক্ষতি করবে।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply