নখ জানান দেবে ফুসফুসের ক্যানসারের সম্ভাবনা

|

ছবি: সংগৃহীত

যেকোনো রোগের কিছু পূর্ব সঙ্কেত থাকে। বিশেষ করে সেটি যদি কোনো কঠিন রোগ হয়, তবে আরও বেশি করে থাকে। কিন্তু তা চিনতে পারা হলো আসল বিষয়। রোগের লক্ষণ যত তাড়াতাড়ি চেনা যাবে, চিকিৎসাও তত দ্রুত শুরু করা যাবে। তবে কিছু কিছু রোগের ক্ষেত্রে সব সময়ে পূর্ব লক্ষণ প্রকাশ পায় না। পেলেও তা সব সময়ে বোঝা যায় না। বিশেষ করে ক্যানসারের মতো রোগের ক্ষেত্রে লক্ষণ চেনা কিছুটা কঠিন। ফুসফুসের ক্যানসার বেশ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। ফলে আগে থেকে এই রোগের পূর্ব লক্ষণগুলি চিনে রাখা দরকার। কাশি, শ্বাসকষ্ট, গলা ভেঙে যাওয়া ছাড়াও ফুসফুস ক্যানসারের কিছু লক্ষণ নখেও প্রকাশ পায়।

নখের কোন লক্ষণগুলি জানান দেবে আপনি ফুসফুস ক্যানসারে আক্রান্ত?

১) আঙুল দিয়ে নখে চাপ দিলে নখের নীচের দিকে সাদা রঙের অর্ধচন্দ্রাকৃতি একটি রেখা দেখতে পাওয়া যায়। নখে চাপ দিয়ে যদি এই ধরনের রেখা দেখতে না পাওয়া যায় এবং চাপ দেয়ার ফলে যদি আঙুলের প্রান্তগুলি ফুলে যায় তা হলে এটি ফুসফুস ক্যানসারের লক্ষণ হতে পারে। এটাই একমাত্র নখে প্রকাশ পাওয়া ফুসফুস ক্যানসারের পূর্ব লক্ষণ।

এছাড়াও ফুসফুস ক্যানসারের আরও যে পূর্ব সঙ্কেত দেখে সাবধান হবেন?

১) কিছু দিন অন্তর ঠান্ডা লেগে থাকে? ঘন ঘন সর্দি-কাশি হচ্ছে? এমন হলে ফেলে রাখবেন না।

২) শ্বাস নিতে গেলেও ক্লান্ত লাগছে? অনেকেরই এমন হয় কিন্তু সব সময় এই ধরনের শারীরিক সমস্যা গুরুত্ব দিয়ে দেখা হয় না। কিন্তু ফুসফুসের আশেপাশে প্রদাহ সৃষ্টি হলেই এমন সমস্যা দেখা দিতে পারে।

৩) গলার আওয়াজের পরিবর্তন ঘটছে? সর্দি-কাশি হলে এমন সমস্যা ঘটেই থাকে। কিন্তু দিনের পর দিন এমন চললে চিকিৎসকের পরামর্শ নেয়া অত্যন্ত জরুরি। ফুসফুসের কোনো সমস্যা থাকলেই এমন হয়ে থাকে।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply