মাধুরী দীক্ষিতের জন্মদিন আজ; জেনে নিন এই তারকা সম্পর্কে অজানা কিছু তথ্য

|

ছবি: সংগৃহীত

১৯৬৭ সালের ১৫ মে মুম্বাইয়ে এক ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন মাধুরী দীক্ষিত। সেজন্য ছোটবেলায় ধর্মীয় অনুশাসন মেনে চলতে হয়েছে তাকে। তবে সংস্কৃতির চর্চায় মাধুরীকে তার পরিবার তেমন বাধা দেয়নি। তাই ছোটবেলাতেই কথ্যক নাচের তালিম নেন।

হিন্দি সিনেমায় সবচেয়ে বেশি জনপ্রিয়তা পাওয়া এই নায়িকা নাকি ক্যারিয়ার শুরুর আগে অভিনয়েই আসতে চাননি। মাইক্রোবায়োলজি নিয়ে ডিগ্রি করার পর মাইক্রোবায়োলজিস্ট হতে চেয়েছিলেন মাধুরী। কিন্তু বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ই একটি সিনেমায় মূল চরিত্রে অভিনয়ের প্রস্তাব পান। ‘অবোধ’ নামের সিনেমাটি মুক্তি পায় ১৯৮৪ সালে। নায়ক ছিলেন কলকাতার তাপস পাল। সিনেমাটি ব্যবসায়িকভাবে সফল হয়নি। কিন্তু মাধুরী নজর কাড়েন অনেকের।

এরপর আরও কয়েকটি সিনেমায় কাজ করেন মাধুরী। কিন্তু সাফল্য ধরা দেয়নি। সবগুলো সিনেমাই ফ্লপ হয়। ১৯৮৮ সালে মাধুরীর ক্যারিয়ার ঘুরে দাঁড়ায় ‘তেজাব’ সিনেমা দিয়ে। যেখানে তার বিপরীতে অভিনয় করেছেন অনিল কাপুর। সিনেমাটি সে বছর সর্বোচ্চ আয়কারী সিনেমার খেতাব পায় এবং মাধুরী পান তার ক্যারিয়ারের প্রথম ফিল্মফেয়ার পুরস্কার।

এরপর তো সাফল্যময় পথচলা। একে একে প্রায় ৭০টি সিনেমায় অভিনয় করেন মাধুরী দীক্ষিত। বলিউডের প্রথম সারির সব তারকার সঙ্গেই কাজ করেছেন তিনি। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘রাম-লক্ষ্মণ’, ‘দিল’, ‘সাজন’, ‘খলনায়ক’, ‘দিল তো পাগল হ্যায়’, ‘দেবদাস’, ‘কয়লা’, ‘হাম তুমহারে হ্যায় সানাম’।

২০০১ সালে ফোর্বসের ‘মোস্ট পাওয়ারফুল’ ভারতীয় চলচ্চিত্র তারকার তালিকার প্রথম পাঁচে ছিলেন এই তারকা। দীর্ঘ ক্যারিয়ারে একাধিকবার জিতেছেন সেরা অভিনেত্রীর পুরস্কার। পাঁচবার ফিল্মফেয়ার, চারবার স্ক্রিন অ্যাওয়ার্ড ও দুইবার জি সিনে অ্যাওয়ার্ডসহ ৪৮টি পুরস্কার পেয়েছেন। পাশাপাশি হিন্দী চলচ্চিত্রে অনবদ্য ভূমিকার জন্য ২০০৮ সালে ভারত সরকার তাকে সম্মানজনক ‘পদ্মশ্রী’-তে ভূষিত করেন।

তার প্রেমে পড়েননি কে! জানা যায়, ‘আজা নাচলে’ সিনেমাটি একা দেখার জন্য গোটা হলটাই ভাড়া করে নিয়েছিলেন মকবুল ফিদা হুসেন। মাধুরীর জন্য তার চরিত্রগুলি আলাদাভাবে লেখা হত এবং এখনও তাকে কেন্দ্র করেই সিনেমার চিত্রনাট্য ভাবা হয়। আর তিনিই এই যুগের একমাত্র নায়িকা, যার জন্য পণ্ডিত বিরজু মহারাজ কোরিওগ্রাফি করেছিলেন।

সর্বশেষ ২০১৯ সালে মুক্তি পেয়েছিলো তার অভিনীত ‘কলঙ্ক’ সিনেমাটি। এছাড়া বিভিন্ন টিভি চ্যানেলে একাধিক শো-এর বিচারকের আসনে দেখা গিয়েছে তাকে। সম্প্রতি ওটিটিতেও অভিষেক হয়েছে মাধুরীর। চলতি বছর মুক্তি পেয়েছে তার ওয়েব সিরিজ ‘দ্য ফেম গেম’।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply