ইউক্রেন যুদ্ধের কারণে ভারতের গম রফতানিতে নতুন নীতিমালা; যে দেশগুলো অগ্রাধিকার পাবে

|

ছবি: সংগৃহীত

কোন কোন দেশে গম রফতানি করা হবে তা নির্ধারণ করে দেবে ভারতের কেন্দ্রীয় সরকার। অগ্রাধিকার পাবে প্রতিবেশী ও খাদ্য সঙ্কটে থাকা দেশগুলো। এছাড়া, যারা আগেই ঋণপত্র বা এলসি ইস্যু করে রেখেছিলো; তাদের পণ্য বুঝিয়ে দেয়া হবে। গম রফতানি নিষিদ্ধের পর এমন ব্যাখ্যা দিয়েছে নয়াদিল্লি। বলা হয়, রফতানিতে শৃঙ্খলা ফেরাতেই নিষেধাজ্ঞা।

ভারতের বাণিজ্যমন্ত্রী বি.ভি আর সুব্রহ্মানিয়াম বলেন, ইউক্রেন যুদ্ধের কারণেই সঙ্কটটা তৈরি হয়েছে। মূলত যেসব দেশ রাশিয়া এবং ইউক্রেন থেকে গম আমদানি করতো তা এখন বন্ধ হয়ে গেছে। তাই তুরস্ক, মিসর এমনকি উত্তর আমেরিকার দেশগুলোও চায় ভারত থেকে গম কিনতে। এতে দেশেই নতুন সঙ্কট তৈরি হতে পারে। এছাড়া দুর্বল দেশগুলোকেও নিশ্চিত করতে চাই সরবরাহ। তাই এই সিদ্ধান্ত।

আরও পড়ুন: ‘পুতিনকে সরাতে অভ্যন্তরীণ সেনা অভ্যুত্থান প্রক্রিয়াধীন’

শুক্রবার (১৩ মে) হঠাৎ করেই গম রফতানি নিষিদ্ধের ঘোষণা দেয় ভারত। জানায়, নিজ দেশের খাদ্য নিরাপত্তা এবং মূল্য নিয়ন্ত্রণের অংশ হিসেবে তারা এই পদক্ষেপ নিয়েছে। ইউক্রেন যুদ্ধ শুরুর পর, অন্য অনেক দেশের মতো খাদ্য সঙ্কটের শঙ্কা দেখা দিয়েছে ভারতেও। তাছাড়া, মার্চে তীব্র দাবদাহের কারণে নেতিবাচক প্রভাব পড়েছে দেশটির গম উৎপাদনে। ফলে, দেশে সঙ্কট তৈরি করতে চায় না সরকার। যদিও ২০২০-২১ সালেও বিশ্বে গম উৎপাদনে শীর্ষ ছিল ভারত। খবর আল জাজিরার।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply