তীব্র গরমে ভারতে মারা যাচ্ছে হাজার হাজার পাখি

|

ছবি: সংগৃহীত

ভারতে তীব্র গরমে মানুষের পাশাপাশি নাকাল পাখিরাও। তাপদাহের কারণে মহারাষ্ট্র, দিল্লি, গুজরাটের মতো রাজ্যগুলোয় মারা যাচ্ছে হাজার হাজার পাখি।

চলতি মাসের শুরু থেকেই তীব্র দাবদাহের কবলে ভারতের বিভিন্ন এলাকা। এর মধ্যে গুজরাটে গরমের অবস্থা খুবই ভয়াবহ। রাজ্যটিতে পথের ধারে মরে পড়ে আছে ঝাকে ঝাকে পাখি। প্রচণ্ড গরমে দুর্বল হয়ে মারা যাচ্ছে এসব পাখি। একই চিত্র দিল্লি আর মহারাষ্ট্রেও।

মনোজ ভাবসার নামে একজন স্বেচ্ছাসেবক জানান, তীব্র গরমে হিট স্ট্রক হচ্ছে এসব পাখির। তার ওপর নেই পানির ব্যবস্থা। ফলে দুর্বল ও অসুস্থ হয়ে মারা যাচ্ছে এসব পাখি।

পরিবেশবিদরা বলছেন, শস্য এবং কীটপতঙ্গ খেয়ে বাঁচে এমন পাখিই গরমে মারা যাচ্ছে বেশি। এর মধ্যে রয়েছে শালিক, ডাহুক, ঘুঘু, টিয়া এবং কবুতর। তবে কিছু কিছু স্থানে চিল এবং বাজের মতো পাখির মৃত্যুও হচ্ছে। প্রচণ্ড গরম তো রয়েছেই তার ওপর কমেছে জলাধার। ফলে একরকম পানির অভাবেই মারা যাচ্ছে এসব পাখি। এ অবস্থায় অসুস্থ এসব পাখির সহায়তায় এগিয়ে এসেছে বেশ কিছু সংগঠন।

আরও পড়ুন: আল জাজিরার সাংবাদিক শিরিনের শেষকৃত্যেও হামলা ইসরায়েলের

তীব্র গরমে রেড এবং ইয়োলো অ্যালার্ট জারি করা হয়েছে পাঞ্জাব, উত্তর প্রদেশ ও মধ্যে প্রদেশে। তাপমাত্রা কোথাও কোথাও ছাড়িয়েছে ৪৭ ডিগ্রি সেলসিয়াস।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply