ন্যাটোতে যোগ দেয়ার আগেই ফিনল্যান্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিলো রাশিয়া

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রুশ আক্রমণের পর নিজেদের নিরাপত্তা হুমকির মুখে; এই অজুহাতে সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে চায় রাশিয়ার প্রতিবেশী দেশ ফিনল্যান্ড। যদিও এখনও আসেনি চূড়ান্ত সিদ্ধান্ত। বিষয়টি নিয়ে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়াও। এবার দেশটিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া।

বিদ্যুৎ সরবরাহ বন্ধের এই ঘোষণা দেয় রাশিয়ার জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান রাও নরডিক। জানায়, শনিবার (১৪ মে) থেকেই ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করবে তারা। আগের সরবরাহকৃত বিদ্যুতের মূল্য পরিশোধ না করায় এমন পদক্ষেপ বলেও দাবি তাদের।

এদিকে মূল্য পরিশোধের অভিযোগ পাল্টা বিবৃতি দিয়েছে ফিনল্যান্ডের বিদ্যুৎ কোম্পানি ফিনগ্রিড। তাদের দাবি, রুবলে মূল্য পরিশোধ নিয়ে তৈরি হয়েছে এ জটিলতা। সুইডেন থেকে আমদানির মাধ্যমে রাশিয়ার সরবরাহকৃত বিদ্যুতের চাহিদা পূরণ করবে বলেও জানায় প্রতিষ্ঠানটি। খবর বিবিসির।

প্রসঙ্গত, ন্যাটোতে যোগ দেয়াকে কেন্দ্র করেই ইউক্রনে সেনা অভিযান শুরু করে রাশিয়া। এবার আরেক প্রতিবেশী দেশের সামরিক এই জোটে যোগ দেয়াকে কেন্দ্র করে দেখা দিয়েছে নতুন উত্তেজনা। অঞ্চলটিতে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়ারও আশঙ্কা দেখা দিয়েছে। রাশিয়ার সাথে ফিনল্যান্ডের প্রায় দেড় হাজার কিলোমিটার সীমান্ত রয়েছে। তাই দেশটির ন্যাটোতে যোগ দেয়ার সিদ্ধান্তকে নিজেদের নিরাপত্তার জন্য বড় হুমকি হিসেবে দেখছে পুতিন সরকার।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply