ওয়েম্বলিতে এফএ কাপের ফাইনালে মুখোমুখি চেলসি ও লিভারপুল

|

ছবি: সংগৃহীত

এফএ কাপের ফাইনালে মুখোমুখি চেলসি ও লিভারপুল। আজ (১৪ মে) ওয়েম্বলি স্টেডিয়ামে রাত পৌনে দশটায় গ্র্যান্ড ফিনালেতে লড়বে দুই জায়ান্ট টমাস টুখেলের চেলসি ও ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। টানা দুই ফাইনাল হারের তিক্ত অভিজ্ঞতা ভুলে নিজেদের নবম শিরোপা ঘরে তুলতে মরিয়া চেলসি। অন্যদিকে, ২০০৬ সালের পর আবারও অধরা এফএ কাপ শিরোপা জিততে চায় লিভারপুল।

লন্ডনের ঐতিহ্যবাহী ওয়েম্বলি স্টেডিয়ামে দুই জার্মান কোচ তাদের কোচিং টেকনিকের যুদ্ধে নামবেন। এই ম্যাচটি অনেকটা চেলসি বস টুখেলের জন্য প্রতিশোধেরও। এই ভেন্যুতেই মাত্র ক’দিন আগে ফেব্রুয়ারিতে লিগ কাপের ফাইনালে ব্লুজদের টাইব্রেকারে ১১-১০ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতেছে অলরেডরা। তবে লিভারপুল আর ক্লপের কাছে এফএ কাপ যেন সোনার হরিণে পরিণত হয়েছে। ২০০৬ সালের পর আর কখনই এই টুর্নামেন্টের শিরোপা জেতেনি সালাহ- মানেরা। ক্লপের অধীনে লিগ, চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতলেও এবার এই অপূর্ণতাও ঘোচাতে চান তার শিষ্যরা। তবে ফাইনালে ইনজুরি সমস্যায় মাঝমাঠের সেনানি ফ্যাবিনহোকে পাচ্ছে না লিভারপুল।

ছবি: সংগৃহীত

অন্যদিকে, গত দুই ফাইনালে আর্সেনাল ও লেস্টার সিটির কাছে হেরে এফএ কাপের শিরোপা হাতছাড়া করেছে চেলসি। টানা তৃতীয়বারের মতো ফাইনালে উঠে ব্লুজরা নিজেদের নবম শিরোপা ঘরে তুলতে চায়। এবারের ট্রফিটি আরও বিশেষ। কারণ, এটি মৌসুমের একমাত্র শিরোপা ঘরে তোলার সুযোগ ম্যাসন মাউন্ট, হ্যাভার্জদের জন্য। ফাইনালে হাডসন ওডোয়, চিলওয়েলের পাশাপাশি কোভাচিচের খেলা নিয়েও আছে শঙ্কা।

লিভারপুল বস ইয়ুর্গেন ক্লপ বলেন, আমরা লিগ কাপের ফাইনালে চেলসিকে হারাতে পারিনি। পেনাল্টি শুটআউটে জয় পেয়েছি। আমরা জানি চেলসি কতটা শক্তিশালি দল। সামর্থের সেরাটা দিয়ে লড়বে তারা, অবশ্যই আমরাও একই লক্ষ্য নিয়ে মাঠে নামবো।

প্রতিপক্ষকে সমীহ করার সুর শোনা গেল চেলসি কোচ টমাস টুখেলের কণ্ঠেও। তিনি বলেন, অ্যানফিল্ড, স্ট্যাম্পফোর্ড ব্রিজ ও ওয়েম্বলিতে সবশেষ তিন দেখাতেই নির্ধারিত সময়ে ম্যাচ ড্র হয়েছে লিভারপুলের সাথে। এটাই প্রমাণ করে কতটা লড়াই হবে ফাইনালে। আজকের ফাইনালে আর ভুল করতে চাই না, আশা করি শিরোপা নিয়েই ফিরবো।

লিভারপুল-চেলসির সবশেষ ৫ ম্যাচে দুই জয় অলরেডদের আর এক জয় চেলসির। ড্র হয়েছে বাকি দুই ম্যাচ।

আরও পড়ুন: বার্সা থেকে পাকাপাকিভাবে অ্যাস্টন ভিলায় কৌতিনহো

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply