বান্দরবানে শুভ বুদ্ধ পূর্ণিমা পালিত

|

বান্দরবান প্রতিনিধি:

বান্দরবানের বৌদ্ধধর্মাবলম্বীরা ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালন করছেন বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব (বৈশাখী পূর্ণিমা) বুদ্ধ পূর্ণিমা।

এ উপলক্ষ্যে শনিবার (১৪ মে) সকালে রাজবাড়ি প্রাঙ্গণ থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে বিহার প্রাঙ্গণে বোধিবৃক্ষতলে গিয়ে শেষ হয়। সেখানে পঞ্চশীল গ্রহণের উপাসকরা বোধিবৃক্ষমূলে চন্দন জল সিঞ্চনের মধ্য দিয়ে দিনটি পালন করেন। পরে বিহারে সমবেত হয়ে পঞ্চমশীল গ্রহণ এবং হাজার প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনার পাশাপাশি মহামারি করোনা ভাইরাস থেকে মুক্তি লাভের জন্য বিশেষ প্রার্থনা করা হয়। এসময় ধর্মদেশনা দেন রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত ড. উ সুবর্ণ লংঙ্কারা মহাথের। প্রতি বছরই বৌদ্ধ ধর্মালম্বীরা বৈশাখ মাসের পূর্ণিমা তিথিকে জাকজমকপূর্ণভাবে বৌদ্ধ পূর্ণিমা হিসাবে পালন করে আসছেন।

বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহাকরণিক গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ এই ত্রি-স্মৃতি বিজরিত বুদ্ধ পূর্ণিমা। গৌতম বুদ্ধত্ব লাভের জন্য ২৯ বছর বয়সে গৃহত্যাগ করেন এবং বিভিন্ন ধর্মীয় গুরুর কাছে শিষ্যত্ব গ্রহণের পর নিরঞ্জনা নদীর তীরে এক অশ্বত্থ বা বটবৃক্ষ মূলে ৬ বছর কঠোর তপস্যার পর বুদ্ধত্ব লাভ করেন। তাই বৌদ্ধ ধর্মালম্বীদের জন্য দিবসটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply