রুবলে গ্যাস কেনার প্রস্তুতি নিচ্ছে ইউরোপের আরও ১০ প্রতিষ্ঠান

|

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শর্ত অনুযায়ী রাশিয়ান মুদ্রা রুবল দিয়ে গ্যাস কিনতে আরও দশটি ইউরোপীয় গ্যাস ক্রেতা প্রতিষ্ঠান গ্যাজপ্রম ব্যাংক জেএসসিতে অ্যাকাউন্ট খুলেছে। খবর ব্লুমবার্গের।

নাম প্রকাশ না করার শর্তে একজন গ্যাজপ্রম কর্মকর্তা জানিয়েছেন, এ নিয়ে রুবলে গ্যাস ক্রয়ের ক্রেতার সংখ্যা দ্বিগুণ হলো। এ ছাড়া আরও ১৪ জন ইউরোপীয় ক্রেতা অ্যাকাউন্ট খোলার জন্য তাদের কাগুজপত্র ঠিক করছেন। তবে তিনি সেই কোম্পানিগুলোর নাম প্রকাশে রাজি হননি।

ইউরোপীয় ক্রেতারা ১ এপ্রিল থেকে রুশ মুদ্রা রুবলে গ্যাস কেনার পদ্ধতি খুঁজে বেড়াচ্ছিলেন। গ্যাস কেনার নতুন পদ্ধতি অনুযায়ী ক্রেতাদের গ্যাজপ্রম ব্যাংকে দুটি করে অ্যাকাউন্ট খুলতে হবে। একটি বৈদেশিক মুদ্রায় ও অপর একটি রুবলে।

এর আগে পোল্যান্ড এবং বুলগেরিয়া এই শর্ত প্রত্যাখ্যান করার পর গ্যাজপ্রম জেএসসি এপ্রিলের শেষ নাগাদ তাদের কাছে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়।

বেশিরভাগ গ্যাস আমদানিকারক ইতোমধ্যেই গ্যাজপ্রম ব্যাংকে অ্যাকাউন্ট খুলেছে এবং জার্মানির শীর্ষ গ্যাস আমদানিকারক ইতোমধ্যেই রুবলে গ্যাসের অর্থ প্রদান করছে। ইউরোপে ইতালির মতো জার্মানিও রাশিয়ান গ্যাসের একটি বড় গ্রাহক।

এটিএম/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply