রাশিয়া নয়, পশ্চিমাদের বেশি ক্ষতি হয়েছে: পুতিন

|

ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত।

ইউক্রেনে সামরিক অভিযান চালানো নিয়ে মস্কোর ওপর আরোপিত নিষেধাজ্ঞার কারণে পশ্চিমা দেশগুলো রাশিয়ার চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বলেন, বহিরাগত চ্যালেঞ্জ মোকাবিলা করে স্থিতিশীল রয়েছে মস্কো। খবর আলজাজিরার।

পুতিন গতকাল বৃহস্পতিবার এক সরকারি বৈঠকে বলেন, পশ্চিমা সরকারগুলো অদূরদর্শী, স্থূল রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা এবং রুশফোবিয়ায় আক্রান্ত হয়ে তাদের নিজস্ব জাতীয় স্বার্থ, অর্থনীতি এবং নাগরিকদের মঙ্গলের ক্ষেত্রে কঠিন আঘাতের মুখোমুখি হয়েছে।

পুতিন আরও বলেন, আমরা ইউরোপে তীব্র মুদ্রাস্ফীতি দেখতে পাচ্ছি। কিছু দেশে তা ২০ শতাংশের কাছাকাছি পৌঁছে গেছে। এটা স্পষ্ট যে নিষেধাজ্ঞার ধারাবাহিকতা অনিবার্যভাবে ইউরোপীয় ইউনিয়ন ও এর নাগরিকদের জন্য সবচেয়ে কঠিন পরিণতির দিকে নিয়ে যাবে। রাশিয়া আত্মবিশ্বাসের সঙ্গে বাহ্যিক চ্যালেঞ্জের মোকাবিলা করছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, গত মার্চ মাসে দেশটির ১৬ দশমিক ৭ শতাংশ মুদ্রাস্ফীতি ধীরে ধীরে কমিয়ে মুদ্রা হিসেবে রুবলকে শক্তিশালী করে তোলার বিষয়টির প্রশংসা করেছেন পুতিন। ইউক্রেন সংকট শুরুর পর থেকে দেশটির মুদ্রা এখন সবচেয়ে শক্তিশালী। কঠোর পুঁজি নিয়ন্ত্রণ এবং জ্বালানি রফতানির কারণে রুবল এখন দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply