টেস্ট খেলা বা না-খেলা মোস্তাফিজের ব্যক্তিগত পছন্দ: ডোনাল্ড

|

মোস্তাফিজের টেস্ট খেলা প্রসঙ্গে কথা বলেছেন অ্যালান ডোনাল্ড।

মোস্তাফিজের টেস্ট খেলা না খেলা তার ব্যক্তিগত সিদ্ধান্ত। কাউকে জোর করে খেলানোও যায় না। এমনটি বলেছেন জাতীয় দলের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। ‘সাদা বিদ্যুৎ’ খ্যাত দক্ষিণ আফ্রিকার এই কিংবদন্তি ফাস্ট বোলার অবশ্য ভক্ত কাটার মাস্টারের। সেই সাথে এবাদত, শরিফুল, খালেদদের চেষ্টা আর শেখার আগ্রহও প্রতিনিয়ত মুগ্ধ করছে এই প্রোটিয়াকে।

বোলারের করা সেরা ডেলিভারিও ছেড়ে দিতে পারেন ব্যাটার। টেস্ট ক্রিকেটের এই চরিত্রে বিরক্ত হতে পারেন একজন পেসার। তবে টেস্ট ক্রিকেটের আলাদা রোমান্টিকতা, মাদকতা খুঁজে নিতে হয় একজন ফাস্ট বোলারকে। আর সেই আনন্দ খুঁজে না পেলে খেলাটা কঠিন। তবে কেবল আনন্দ নয়, রঙিন পোষাকে সেরা কিন্তু সাদা পোষাকে মলিন; এমন উদাহরণও আছে ঢের। বাংলাদেশের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড বলেন, প্রথমে যখন আন্দ্রে রাসেলকে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলতে দেখলাম, আমি মনে করেছিলাম সে পৃথিবীর সেরা খেলোয়াড়। ১৫০ কি.মি. গতিতে বল করতো, ১১০ মিটার লম্বা ছক্কাও হাঁকাতো। তবে তার শরীর টেস্ট ক্রিকেটের জন্য ছিল না। তাই সে সীমিত ওভারকেই বেছে নিয়েছে। এটা যার যার ব্যক্তিগত পছন্দ।

রাসেলের উদাহরণ এসেছে মোস্তাফিজুর রহমানের টেস্ট খেলা প্রসঙ্গে। ‘দ্য ফিজ’ অবশ্য কখনো বলেননি তিনি টেস্ট খেলতে আনন্দ পান না। বরং, ক্যারিয়ার দীর্ঘ করতে বেছে বেছে খেলতে চান। এ নিয়ে যখন বিতর্ক চলছে, তখনই ভিন্নমত দিলেন ডোনাল্ড। তিনি বলেন, আমি মোস্তাফিজের অনেক বড় ভক্ত। সাদা বলে সে দারুণ এক বোলার। ওর টেস্ট খেলা নিয়ে বলা কঠিন। সে একটি বেছে নিতে পারে। ইংল্যান্ডের ডিরেক্টর অব ক্রিকেট বলেছিলেন, ক্রিকেটাররা এক সময় ১২ মাস খেলার জন্য প্রস্তুত ছিল, এখন যেটা ৯ মাস। আমরা এটা নিয়ে বোধহয় মোস্তাফিজের সাথে কথা বলতে পারি। এটা পুরোপুরি ব্যক্তিগত ব্যাপার।

আপাতত মোস্তাফিজ না থাকলেও শরিফুল, এবাদত, খালেদ, রেজাউরদের পাচ্ছেন এই প্রোটিয়া কিংবদন্তি। টাইগারদের পেস বোলিংয়ে রীতিমত মুগ্ধ ডোনাল্ড। তিনি বলেন, আমি মনে করি বড় চমক ছিল এবাদত ও খালেদের বোলিং। তাদের সামর্থ্য দেখে আমি অবাক হয়েছি। ফাস্ট বোলিং মানেই প্রচুর সাহস আর একাগ্রতা। নতুন বলে হট জোন আর পুরনো বলে ধৈর্যটা খুব জরুরি। জানি, এখানকার কন্ডিশন পেসারদের পরীক্ষা নেবে। মানসিক শক্তি আর বৈচিত্র্য খুব গুরুত্বপূর্ণ।

পুরনো বলে কী করতে হবে, বৃহস্পতিবার (১২ মে) তা শেখাতেই ব্যস্ত সময় পার করেছেন এই কিংবদন্তি। চট্টগ্রাম টেস্টে পেসারদের পুরনো বলে যে বড় চ্যালেঞ্জে পড়তে হবে, সেটা বুঝে গেছেন অ্যালান ডোনাল্ড।

আরও পড়ুন: ‘কপাল খারাপ, যখন সবচেয়ে বেশি দরকার হয় তখনই সাকিবকে পাই না’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply