‘রবীন্দ্রনাথ বেঁচে থাকলে তিনি নিজের হাতেই মমতাকে পুরস্কার তুলে দিতেন’

|

রবীন্দ্রনাথ যদি আজ বেঁচে থাকতেন, তাহলে তিনি নিজের হাতে মমতাকে পুরস্কার তুলে দিতেন; এমন মন্তব্য করেছেন চিত্রশিল্পী শুভাপ্রসন্ন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বাংলা একাডেমির ভূষিত করা পুরস্কার প্রসঙ্গে সংবাদমাধ্যমে নিজের প্রতিক্রিয়া জানাতে গিয়ে এ মন্তব্য করেন।

পশ্চিমবঙ্গের চিত্রশিল্পী শুভাপ্রসন্ন মমতার এই পুরস্কার পাওয়া নিয়ে কবি-সাহিত্যিকদের একাংশ যে সমালোচনামুখর হয়েছেন, তাদেরও কটাক্ষ করেন। বলেন, তাদের এমন নেতিবাচক মনভাবে তিনি ‘লজ্জিত’।

মমতার ভূয়সী প্রশংসা করে শুভাপ্রসন্ন বলেন, ‘মাননীয়া মুখ্যমন্ত্রী নানান বিষয়ে নানান প্রতিভার স্বাক্ষর রেখেছেন। তিনি নানান কারণে অন্য ধরনের মানুষ। মনের আবেগ, উচ্ছ্বাস, ভালো লাগা, খারাপ লাগা নিয়ে কবিতা লিখেছেন। আর তাকে স্বীকৃতি দেয়া হয়েছে।

মমতার পুরস্কার পাওয়া নিয়ে সমালোচনা করা কবি-সাহিত্যিকদের বিনয়ী হওয়ার পরামর্শও দেন শুভাপ্রসন্ন। তার কথায়, জনগণের হয়ে কাজ করার পাশাপাশি গান, কবিতা লিখেছেন মমতা। সাহিত্যের প্রতি নিজের ভালোবাসা ব্যক্ত করেছেন। তারা পুরস্কার পেয়েছেন এটা লোকে মনে রাখবে না। মমতার পাওয়া পুরস্কার তারা পেয়েছেন, এটা তাদের শ্লাঘার বিষয় হওয়া উচিত।

রবীন্দ্রজয়ন্তীর দিন এই বিশেষ বাংলা অ্যাকাডেমি পুরস্কার পান মমতা বন্দ্যোপাধ্যায়। তাতে কবিগুরুর অপমান হয়েছে বলে অনেকে সমালোচনা করেছেন। তা নিয়েও বিস্ফোরক প্রতিক্রিয়া দেন শুভাপ্রসন্ন। বলেন, এরা রবীন্দ্রনাথকে বুঝেনি, আর পুরস্কারকেও বুঝেনি। রবীন্দ্রনাথ থাকলে স্বয়ং তিনি এসে মমতাকে সংবর্ধনা দিতে পারতেন। রবীন্দ্রনাথ এদের মতো ঈর্ষাকাতর ছিলেন না।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply