এবার বেসরকারিভাবে হজ প্যাকেজ ঘোষণা করলো হাব

|

ছবি: সংগৃহীত।

ধর্ম মন্ত্রণালয়ের নির্ধারিত হজ প্যাকেজের সঙ্গে মিল রেখে বেসরকারিভাবে হজ প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। বেসরকারিভাবে প্যাকেজ ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গত বছরের সবশেষ প্যাকেজের তুলনায় প্রায় দেড় লাখ টাকা বেশি। বাড়ি ভাড়া, বিমান ভাড়াসহ আরও কিছু খরচ বৃদ্ধির জন্যই ব্যয় বেড়েছে বলে জানান হাব সভাপতি।

বেসরকারি ব্যবস্থাপনায় পৃথীবীর সবচেয়ে বেশি হজ যাত্রী প্রেরণ করে বাংলাদেশ। করোনার প্রভাবে এবার অন্যান্য দেশের মতোই কিছুটা দেরিতে শুরু হয়েছে হজ কার্যক্রম। সরকারি হজ প্যাকেজ ঘোষণার একদিনের মাথায় বেরসকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার খরচ জানিয়েছে এজেন্সি মালকিদের সংগঠন হাব।

বাড়তি এই খরচের সঙ্গে সৌদিতে কোরবানীর জন্য প্রত্যেককে নিতে হবে প্রায় ২০ হাজার টাকা। হাবের দাবি, বিশ্বব্যাপী বেড়েছে বিমান ভাড়া, করোনার পর থেকে মক্কা-মদিনায় বাড়ি ভাড়া বেড়েছে কয়েকগুন। বিভিন্ন সার্ভিস চার্জ বৃদ্ধির পাশাপাশি আগের তুলনায় ১০ ভাগ ভ্যাট বৃদ্ধি করেছে সৌদি সরকার। সব মিলিয়ে বেসরকারি ব্যবস্থাপনায় বাড়ছে হজের খরচ।

হাবের সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, বেসরকারি ব্যবস্থাপনার প্যাকেজটি হবে সরকারি ব্যবস্থাপনার প্যাকেজের এ ও বি এর মাঝামাঝি। বি এর চেয়ে কম হওয়ার সুযোগ নাই।

অন্যান্য বছর একাধিক থকলেও এবার ‘সাধারণ প্যাকেজ’ নামে একটি প্যাকেজ ঘোষণা করেছে হাব। যদিও মুসল্লিদের চাহিদামতো আলদাভাবে বিশেষ দামে বিশেষ প্যাকেজ করার সুযোগ থাকছে এজেন্সি মালকিদের।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply