শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন রনিল বিক্রমাসিংহে

|

রনিল বিক্রমাসিংহে। ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন দেশটির ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) নেতা রনিল বিক্রমাসিংহে। শ্রীলঙ্কার গণমাধ্যম ডেইলি মিরর খবরটি জানিয়েছে।

আজ বৃহস্পতিবার (১২ মে) সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে তিনি শপথ নেবেন বলে ডেইলি মিররে প্রকাশিত খবরে বলা হয়েছে।

এর আগে, গত সোমবার বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে। তার পদত্যাগের ফলে পদটি শূন্য হয়ে পড়ে। বুধবার (১১ মে) সন্ধ্যায় দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন রনিল বিক্রময়াসিংহে।

বৈঠকটির ব্যাপারে ডেইলি মিরর জানিয়েছিল, বৈঠকের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু না জানা গেলেও, আলোচনায় কিছুটা অগ্রগতি হয়েছে। বৈঠকে গোতাবায়া রাজাপাকসে বিরোধীদল সমাগি জন বালাভেগায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রথমে প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সাজিথ জানিয়েছিলেন, প্রেসিডেন্ট পদত্যাগ করলেই কেবল তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন। এরপর গতকাল সোমবার রনিল বিক্রমাসিংহেকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দেন গোতাবায়া রাজাপাকসে।

প্রসঙ্গত, প্রসঙ্গত, বৈদেশিক ঋণের বোঝা আর শূন্য রিজার্ভের জেরে তীব্র অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা। গত কয়েকমাস ধরেই বাড়তে থাকে জনতার ক্ষোভ। এপ্রিলে জোরদার হয় সরকারবিরোধী আন্দোলন, যা স্ফুলিঙ্গে পরিণত হয় গত কয়েকদিনে।

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply