প্রথমবারের মতো করোনা সংক্রমণের খবর জানালো উত্তর কোরিয়া

|

রয়টার্সের ছবি।

উত্তর কোরিয়ায় প্রথমবারের মতো করোনা শনাক্তের খবর জানালো। দেশটিতে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।। এরপরই দেশজুড়ে আরোপ করা হয় কঠোর লকডাউন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএর খবরে বলা হয়েছে, অতি সংক্রামক ওমিক্রন ভাইরাসের একটি সাব-ভ্যারিয়েন্ট পিয়ংইয়ং শহরে শনাক্ত হয়েছে।

তবে দেশটির রাজধানীতে সংক্রমণের তথ্য নিশ্চিত করলেও ঠিক কতোজন আক্রান্ত সেটি বলেনি গণমাধ্যম। এরই মধ্যে করোনা নিয়ন্ত্রণে শক্ত পদক্ষেপ গ্রহণে জরুরি বৈঠক করেছেন সর্বোচ্চ নেতা কিম জং উন।

বিশ্বে করোনা মহামারি শনাক্তের পরই সীমান্ত সিলগালা করেছিলো উত্তর কোরিয়া। যার কারণে, খাবার ও নিত্যপণ্যের ব্যাপক সংকটে ভুগছে দেশটি। স্বাস্থ্যবিদরা বলছেন, বহু আগেই দেশটিতে ধরা পড়েছিল করোনা ভাইরাস। কিন্তু এতোদিন বিশ্ববাসীর কাছ থেকে সেটি গোপন করা হয়েছে। বিশ্বজুড়ে মহামারির দীর্ঘ সময়ে উত্তর কোরিয়া কখনও কারো করোনাভাইরাসে আক্রান্তের কথা স্বীকার করেনি। তবে বিশেষ করে প্রতিবেশি দক্ষিণ কোরিয়া এবং চীনে ব্যাপকভাবে অতি সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার সময়েও উত্তর কোরিয়ায় একজনও আক্রান্ত না হওয়ার খবর নিয়ে সন্দেহ ছিল অনেকের মধ্যেই।

গেলো জুনেই অসুস্থতার অজুহাতে কিম জং উন সপরিবারে ছিলেন অজ্ঞাত স্থানে। তার শারীরিক অবস্থার কথা আসেনি প্রকাশ্যে। সেসময় চীনের তৈরি সিনোভ্যাক এবং অক্সফোর্ডের অ্যাস্টাজেনেকা ভ্যাকসিন সহযোগিতাও ফিরিয়ে দিয়েছে দেশটি।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply