অবৈধ মজুদ রেখে তেল বিক্রি; পূর্বের দামে বিক্রিতে বাধ্য করলো ভোক্তা অধিকার পরিষদ

|

বাগেরহাট প্রতিনিধি:

গেল ঈদের আগে ক্রেতা পাননি এই অজুহাতে অবৈধভাবে তেল মজুদ করে রেখেছিলেন বাগেরহাট জেলা সদরের পাইকারি বাজারের অন্যতম বিক্রেতা ‘শ্রী মা ভাণ্ডারের’ স্বত্বাধিকারী মদন মোদন সাহা। লিটারপ্রতি সেই তেলের দাম ১৬০ টাকা করে ছিল। কিন্তু দাম বাড়ার পর খোলা তেল হিসেবে ২০৫ টাকা কেজি দরে তা বিক্রি করেছেন তিনি। পরে ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের হস্তক্ষেপে বোতলের গায়ের দামে তেল বিক্রিতে বাধ্য হন তিনি।

বুধবার (১১ মে) দুপুরে বাগেরহাট জেলা সদরের বড় পাইকারি বাজারে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

প্রথমে মদন মোহনের দুটি গুদামে অভিযান চালিয়ে জানুয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত কেনা প্রতি লিটার সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য ১৬০ টাকা, এমন বোতলজাত তেল মজুদ ও সেই তেল ড্রামে ঢেলে প্রতি কেজি ২০৫ টাকা দরে বিক্রয় করার অপরাধে তাকে ৫০ হাজার টাকা জরিমারনা করা হয়। তখন তিনি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তাদের জানান, তার আর কোনো গোডাউন নেই।

কিন্তু, কিছুক্ষণ পরে অভিযানে থাকা দলটি তার আরও একটি গুদামের সন্ধান পান। সেখানে অভিযান চালিয়ে ৫ লিটারের ২০ কার্টুন ও ৮ লিটারের ১০ কার্টুন তেল মজুদ পাওয়া যায়। এছাড়া, বিপুল পরিমাণ ৫ লিটার ও ৮ লিটার তেলের খালি বোতল পাওয়া যায়। মিথ্যা তথ্য দিয়ে মজুদের অপচেষ্টার অপরাধে বোতলজাত তেলগুলোকে বোতলের গায়ের মূল্যে ৫ লিটার ৭৬০ টাকা ও ৮ লিটার ১২৮০ টাকা দরে সাধারণ মানুষের কাছে দোকানিকে বিক্রি করতে বাধ্য করেন ভোক্তা অধিকারের কর্মকর্তারা। এসময়ও জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আব্দুল্লা ইমরান জানান, জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই-এর দেয়া গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আজকের এই অভিযান। এই অভিযানে তিন ব্যবসায়ীর দোকানের গোডাউন থেকে ৫ হাজার ২০০ লিটার মজুদ তেল রাখার দায়ে ৯০ হাজার ও কাপড়ের মূল্য বৃদ্ধির অপরাধে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply