বদলে যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ, ৩২ দলের পরিবর্তে ৩৬

|

ছবি: সংগৃহীত

বদলে যাচ্ছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নিয়ম। ৩২ দলের পরিবর্তে ৩৬ দল লড়াই করবে গ্রুপ পর্বে। নতুন এই ফরম্যাটে হোম এবং অ্যাওয়ে মিলে মোট ৮ ম্যাচ খেলবে প্রত্যেক দল। ২০২৪ সাল থেকে কার্যকর হতে যাচ্ছে এই নতুন নিয়ম।

পয়েন্ট টেবিলের শীর্ষ চারে না থাকায় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে অংশ নিতে পারছে না ক্রিস্টিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড, যা নিয়ে হতাশ ভক্ত ও সমর্থকরা। তবে ২০২৪ সালে সেরা চারে না থাকলেও চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ বাড়বে বড় ক্লাবগুলোর। যে ক্লাবগুলো ঐতিহ্যগতভাবে সফল ও বড়, কিন্তু বর্তমানে ফর্ম হারিয়ে চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নিতে পারেনি, এমন দলগুলো থেকে সেরা ২ দলকে আমন্ত্রণ জানানো হতে পারে চ্যাম্পিয়নস লিগে। সেই সাথে ৩২ দলের পরিবর্তে চ্যাম্পিয়ন্স লিগে অংশ নেবে মোট ৩৬ দল। গ্রুপ পর্বের বদলে সিঙ্গেল লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো।

ছবি: সংগৃহীত

নতুন পদ্ধতিতে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ এই আসরে প্রতিটি দল লিগে ম্যাচ খেলবে ৮টি করে, প্রতি গ্রুপে থাকবে ৯টি ক্লাব। এর মধ্যে থাকবে ৪টি হোম ও ৪টি অ্যাওয়ে ম্যাচ। নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে শীর্ষ ৮ দল। এছাড়া দুই লেগের প্লে অফ ম্যাচ খেলে শেষ ১৬ তে জায়গা করে নেবে নবম স্থান থেকে ২৪তম স্থানে থাকা দলগুলো।

উয়েফা সভাপতি অ্যালেকজান্ডার সেফেরিন।

উয়েফার ফরম্যাটে এমন পরিবর্তন চ্যাম্পিয়ন্স লিগকে আরো জনপ্রিয় করে তুলবে বলে মনে করছেন উয়েফার সভাপতি অ্যালেকজান্ডার সেফেরিন। তিনি বলেন, দীর্ঘদিনের পর্যালোচনার পর পরিবর্তিত ফরম্যাটে আমরা সন্তুষ্ট। এর মাধ্যমে প্রতিযোগিতার মান আরো বাড়বে ও ক্লাবগুলো আরো বেশি করে রাজস্ব আয় করতে পারবে। সেই সাথে দেশগুলোর লিগ ও তৃণমূল পর্যায়ে ফুটবলের উন্নতিতে সহযোগিতা বাড়বে।

নতুন এই নিয়মের কারণে বিশ্বের যেকোনো ক্লাব সুপার লিগের মতো বিতর্কিত কোনো পদক্ষেপ গ্রহণে আর উৎসাহিত হবে না বলে বিশ্বাস উয়েফা সভাপতির।

আরও পড়ুন: সেল্টা ভিগোকে হারিয়ে স্প্যানিশ লিগে আরও একধাপ এগিয়েছে বার্সেলোনা

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply