বলিভিয়ায় পার্কের মাঝে মাদক ল্যাব! সাঁড়াশি অভিযানে মিলেছে সন্ধান

|

প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রীতিমতো মাঝ শহরে কোকেইন তৈরির ল্যাব খুলে বসেছিল বলিভিয়ার একদল মাদক কারবারী। সাঁড়াশি অভিযানে সান্তাক্রুজ শহরের নোয়েল কেম্পফ মেরকাডো ন্যাশনাল পার্কে এমন দুইটি গোপন ল্যাবের সন্ধান পেয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। শহরের মাঝে এমন মাদক আস্তানার সন্ধান আলোড়ন তৈরি করেছে গোটা দেশে। যেখানে প্রতিদিন তৈরি হতো শতাধিক কেজি কোকেইন।

মূলত ল্যাব দুইটি থেকে মাদক চোরাচালানে ব্যবহৃত একটি হেলিকপ্টার বিধ্বস্ত হলে বিষয়টি নজরে আসে নিরাপত্তা বাহিনীর। কারণ, উড়োযানটিতে ছিল ৫০০ কেজি কোকেইন। এরপর মাদকের আস্তানা সন্ধানে শুরু হয় সাঁড়াশি অভিযান। আর এতেই কেঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে আসার মতো ঘটনা ঘটে। রীতিমতো ল্যাব বানিয়ে কোকেইন উৎপাদন করছিল মাদক চোরাকারবারীরা।

বলিভিয়া সরকারের মন্ত্রী এডুয়ার্ডো ডেল ক্যাসতিলো বলেন, দুটো বিশাল কোকেইন ল্যাবের সন্ধান পেয়েছি। অন্তত সাড়ে তিন লাখ মার্কিন ডলার সমমূল্যের বিনিয়োগ করা হয়েছে এখানে। তাদের ১৭টি আস্তানা রয়েছে। কাজ করে ৩৬ জন কর্মী। ল্যাব দুইটির ১০০ থেকে ১৫০ কেজি কোকেইন উৎপাদনের সক্ষমতা রয়েছে। অন্যদিকে, বলিভিয়ার সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলছে, ল্যাব দুইটির মূল্য কমপক্ষে ৫ লাখ মার্কিন ডলার।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply