দ্বিজেন্দ্রলালের গানকে রবীন্দ্রনাথের লেখা বলে বক্তব্য রবি ভিসির, সামাজিক মাধ্যমে ভাইরাল

|

সিনিয়র রিপোর্টার সিরাজগঞ্জ:

সিরাজগঞ্জে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের (ভিসি) বক্তব্য নিয়ে তোলপার শুরু হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। কবি দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা গানের অংশকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা বলেছেন শাহজাদপুরে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির ভিসি অধ্যাপক ড. মো. শাহ আজম।

গত ২৫শে বৈশাখ (৮ মে) রোববার দুপুরে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার রবীন্দ্র কাছারিবাড়ি মিলনায়তনে সিরাজগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত বিশ্বকবির ১৬১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ৩ দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যদানকালে তিনি এ কথা বলেন। এ সময় এ মঞ্চে প্রধান অতিথি নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

গত ৯ মে সোমবার রাতে ভিসি অধ্যাপক ড. মো. শাহ আজমের বক্তব্যের দু’টি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি সবার নজরে আসে। দু’টি ভিডিও ফুটেজের শেষ অংশের দিকে ভিসি অধ্যাপক ড. মো. শাহ আজম বলেছেন, রবীন্দ্রনাথ মৃত্যুবরণ করেছেন ১৯৪১ সালে। তখন ব্রিটিশ শাসন। সুতরাং তিনি যে ব্রিটিশ শাসনামলে বাংলাদেশ নামক একটি অঞ্চলের চিন্তা করেছেন এবং এমন চিন্তা করেছেন যে দেশটি হবে অপরূপ। যেখানে নৈসর্গিক সৌন্দর্য এবং মানুষ-প্রকৃতির যে ভালোবাসা সেটাই তো তিনি (রবীন্দ্রনাথ ঠাকুর) বলেছেন, ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সকল দেশের সেরা সে যে আমার জন্মভূমি’ কথার মাধ্যমে।

এ বিষয়ে শাহজাদপুর শিল্পকলা একাডেমির আহ্বায়ক কমিটির সদস্য ও নাট্যকার কাজী শওকত বলেন, কবি দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা ‘ধন ধান্যে পুষ্প ভরা আমাদের এই বসুন্ধরা’ গানের প্রথম স্তবকের ৪র্থ লাইন এটি। এটা কিছুতেই রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা না। রবি ভিসি অধ্যাপক ড. মো. শাহ আজম অসাবধানতাবশত এটাকে রবীন্দ্রনাথের লেখা বলেছেন। এটা ভুল হয়েছে।

এ বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের প্রভাষক রওশন আলম বলেন, উদ্ধৃতিটি কবি দ্বিজেন্দ্রলাল রায়ের লেখা ‘ধন ধান্যে পুষ্প ভরা আমাদের এই বসুন্ধরা’ গানের অংশ। এটা কিছুতেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা না। ভিসি স্যার এটা বলে থাকলে অসাবধানতাবসত হয়তো ভুল করে বলে ফেলেছেন।

এ বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. শাহ আজম যমুনা টেলিভিশনকে বলেন, মূলত ‘আজি বাংলাদেশের হৃদয় হতে কখন আপনি, তুমি এই অপরূপ রূপে বাহির হলে জননী’ গানটির কথা ছিল বক্তব্যের মূল রেফারেন্স। তবে আলোচনার প্রবাহে ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি, সকল দেশের সেরা সে যে আমার জন্মভূমি’ শব্দাবলী উচ্চারিত হয়েছে। কবিগুরুর ১৬১তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্যদানকালে কবি দ্বিজেন্দ্রলাল রায়ের নামটি না বলা অনিচ্ছাকৃত।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply