মানবাধিকার কাউন্সিলে বহিষ্কৃত রাশিয়ার স্থান নিল চেক প্রজাতন্ত্র

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে আগ্রাসনের কারণে গত মাসে জেনেভাভিত্তিক জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বহিস্কৃত হয়েছিল রাশিয়া। এবার সেই পদে নির্বাচিত হয়েছে ইউরোপিয়ান দেশ চেক প্রজাতন্ত্র। মঙ্গলবার (১০ মে) এই তথ্য জানায় আল জাজিরা।

মানবাধিকার কাউন্সিলে রাশিয়া তার তিন বছরের মেয়াদের দ্বিতীয় বছরে ছিল। চেক প্রজাতন্ত্র কাউন্সিলে সেই মেয়াদটি পূর্ণ করবে। চেক প্রজাতন্ত্র মোট ১৫৭টি ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। যেখানে মোট ২৩টি দেশ ভোটদানে বিরত ছিল।

আগামী বৃহস্পতিবার মারিওপোলে ব্যাপক হতাহতের প্রতিবেদনসহ ইউক্রেনের বিষয়ে মানবাধিকার কাউন্সিলের একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: ন্যাটোতে যোগ দিতে চায় রাশিয়ার প্রতিবেশী ফিনল্যান্ডের পার্লামেন্টের প্রতিরক্ষা কমিটি

উল্লেখ্য, গত মাসের প্রথমদিকে ইউক্রেনে আগ্রাসন চালানোর অভিযোগ এনে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে রাশিয়াকে বহিষ্কার করার জন্য ভোটাভুটির আয়োজন করা হয়। এই ভোটাভুটিতে ৯৩টি দেশ প্রস্তাবের পক্ষে অবস্থান নেয়। অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে রায় দেয় ২৪ দেশ।

মানবাধিকার কাউন্সিলের সদস্যপদ থেকে রাশিয়াকে বাদ দেওয়ার এই প্রস্তাবে বাংলাদেশ, ভারতসহ ৫৮টি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে। প্রস্তাবে বলা হয়, পরিকল্পিতভাবে ইউক্রেনের বেসামরিকদের ওপর আগ্রাসন চালাচ্ছে রুশ বাহিনী। তারই অংশ হিসেবে চালানো হচ্ছে হত্যা এবং ধ্বংসযজ্ঞ। এর আগে ২০১১ সালে লিবিয়াকে মানবাধিকার কাউন্সিল থেকে বাদ দেয়া হয়।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply