সরকারের মদদপুষ্ট গুন্ডা-মাস্তানদের দ্বারা আক্রান্ত আন্দোলনকারীরা: সাঙ্গাকারা

|

ছবি: সংগৃহীত

গণবিক্ষোভ ও সহিংসতায় জ্বলছে শ্রীলঙ্কা। তীব্র অর্থনৈতিক সংকটে জর্জরিত দেশটিতে সরকারবিরোধী আন্দোলন স্ফুলিঙ্গে পরিণত হয়েছে গত কয়েকদিনে। এরইমধ্যে ৫ জন নিহত এবং দুইশোর বেশি আহত হওয়ার ঘটনায় দেশটির ক্রিকেট কিংবদন্তি কুমার সাঙ্গকারা বলেছেন, সরকারের মদদপুষ্ট গুন্ডা-মাস্তানদের দ্বারা আক্রান্ত হয়েছে শান্তিপূর্ণ আন্দোলনকারীরা।

শ্রীলঙ্কার ইতিহাসে অন্যতম সেরা ক্রিকেটার কুমার সাঙ্গাকারা বর্তমানে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়ালসের কোচ। তিনি টুইটারে বলেন, প্রতিবাদকারীরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছিল তাদের মৌলিক চাহিদা এবং অধিকারের দাবিতে। কিন্তু সরকারের মদদপুষ্ট গুন্ডা ও মাস্তানদের দ্বারা আক্রান্ত হয়েছে তারা। জঘন্য! এই সন্ত্রাস সম্পূর্ণভাবে সরকারের মদদপুষ্ট সন্ত্রাস। এই সন্ত্রাস পরিকল্পিত ও ইচ্ছাকৃত।

কেবল সাঙ্গাকারাই নয়, দেশটির আরেক কিংবদন্তি ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনের চোখেও দোষী লঙ্কান সরকার। দেশটির এমন অবস্থায় মুখ খুলেছেন মাহেলাও। মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ মাহেলা টুইটারে একটি ভিডিও পোস্ট করেন, যেখানে দেখা যায় প্রহার করা হচ্ছে এক মহিলাকে। টুইটে মাহেলা বলেন, পুলিশ অফিসারদের সামনে এভাবেই একজন নারী প্রতিবাদকারীর ওপর হামলা চালানো হচ্ছে। শ্রীলঙ্কা সরকার, আপনাদের লজ্জা হওয়া উচিত।

১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর নজিরবিহীন অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে শান্তিপূর্ণভাবে আন্দোলন করে আসছিলেন প্রতিবাদকারীরা। কিন্তু ক্ষমতাসীন রাজাপাকসের নেতাকর্মীরা গত সোমবার (৯ মে) হামলা চালায় আন্দোলনকারীদের ওপর। এই ঘটনায় ফুঁসে ওঠেছে পুরো দেশ। টুইট করে লঙ্কান লেগস্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা বলেন, কাপুরুষ ও বর্বর! নিরস্ত্র ও শান্তিপূর্ণ আন্দোলনকারীদের ওপর আজকের হামলায় এই দুটি শব্দই কেবল বলতে পারলাম। আমাদের দেশ এমন এক নেতৃত্বের অধীনে রয়েছে, এটা ভেবেই হতাশ লাগছে। এ ঘটনায় যারা প্রতিবাদ করছে, তাদের সাথে আছে আমার সমর্থন।

আরও পড়ুন: লঙ্কান এমপিদের পালানো ঠেকাতে বিমানবন্দরের পথে চেকপোস্ট

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply