আমাদের সব প্রচেষ্টা ব্যর্থ করেছে রাশিয়া: জাতিসংঘ মহাসচিব

|

এখনই রুশ-ইউক্রেন যুদ্ধের লাগাম না টানা গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে, যেখান থেকে বের হওয়া কারো পক্ষেই সম্ভব হবে না বলে শঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। আগ্রাসন ইস্যুতে রুশ প্রেসিডেন্টের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিকে, আন্তর্জাতিক আবেদন উপেক্ষা করেই ওডেসাসহ বিভিন্ন এলাকায় হামলা অব্যাহত রেখেছে রুশ সেনাবহর। এরই মধ্যে রুশ হামলা অব্যাহত থাকায় জাতিসংঘ মহসচিব ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন, রাশিয়া আমাদের সব প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়েছে।

স্থানীয় সময় সোমবার (৯ মে) রাতে চালানো রাশিয়ান বাহিনীর একটি হামলায় ক্ষতিগ্রস্ত শপিংমল, স্কুল, আবাসিক হোটেল থেকে শুরু করে স্বাস্থ্যকেন্দ্র পর্যন্ত। তিনদিন আগে দোনবাসের একটি স্কুলে রুশ হামলায় ৬০ জন নিহত হওয়ার পর ওডেসায় এ ধরনের নৃশংসতায় ক্ষুব্ধ আন্তর্জাতিক মহল। জাতিসংঘ মহাসচিব বলেন, আমাদের সব উদ্যোগ এবং প্রচেষ্টাকে ব্যর্থ করছে রাশিয়া, অব্যাহত রাখছে হামলা। এমন চলতে থাকলে যুদ্ধ এমন পর্যায়ে পৌঁছাবে যেখান থেকে কোনো পক্ষেরই আর বের হয়ে আসা সম্ভব হবে না।

এদিকে, রুশ প্রেসিডেন্টের ভাষণের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। ২য় বিশ্বযুদ্ধে বিজয়ের ৭৭তম বর্ষপূর্তিতে ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি দিয়ে জানিয়েছিলেন, নাৎসি বাহিনীর মতোই পরাজিত করা হবে পশ্চিমা আগ্রাসীদের। এ ধরনের বক্তব্যকে উস্কানিমূলক আখ্যা দিয়েছে ওয়াশিংটন। দ্রুত সময়ের মধ্যে ইউক্রেনকে সহায়তায় বাড়তি তহবিল ছাড়ের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ২য় বিশ্বযুদ্ধের বিজয় দিবস আমরা উদযাপন করেছি, ইউরোপের দেশগুলো উদযাপন করেছে। কিন্তু কেউই মিথ্যাচার করেনি যেমনটি করেছে রাশিয়া। কারও বিরুদ্ধে কোনো আগ্রাসন নয়, বরং উল্টো সহায়তার জন্য আমরা ইউক্রেনের পাশে দাঁড়িয়েছি। কিয়েভকে সহায়তায় ওয়াশিংটনের প্রচেষ্টা সবসময় অব্যাহত থাকবে বলেও ঘোষণা করেন তিনি।

এদিকে, দোনেৎস্কে ইউক্রেনের সামরিক বাহিনীর অবস্থানে নতুন করে হামলা চালিয়েছে রাশিয়া। রুশ গণমাধ্যমের দাবি এতে ব্যাপক হতাহত হয়েছে।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply