পোল্যান্ডে রুশ রাষ্ট্রদূতের মুখে মেখে দেয়া হলো লাল রং

|

পোল্যান্ডে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয়বার্ষিকীতে সোভিয়েত সেনাদের সমাধিতে শ্রদ্ধা জানাতে গিয়ে হেনস্তার শিকার হয়েছেন রুশ রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিভ। ইউক্রেনে রুশ হামলায় রক্তপাতের প্রতীকী প্রতিবাদ হিসেবে তাকে লক্ষ্য করে ছুড়ে মারা হয়েছে লাল রং। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইনডিপেনডেন্টে ছবিসহ ছাপা হয়েছে এমন খবর।

তবে বিক্ষুব্ধ জনতার রং ছোড়ার মধ্যেও রুশ রাষ্ট্রদূতকে দেখা গেছে শান্ত ও সংযত। সাথে সাথে হাত দিয়ে মুখের রং মুছে ফেললেও বিক্ষোভকারীদের প্রতি কোনো প্রতিক্রিয়া দেখাননি আন্দ্রিভ। তবে বিক্ষোভকারীদের বাধার মুখে শেষ পর্যন্ত শহিদ সেনাদের সমাধিতে ফুল দিতে পারেননি তিনি।

ইউক্রেনে রুশ হামলায় রক্তপাতের প্রতিবাদে বিক্ষোভকারীরা লাল রং ছিটানো পোশাক পরেন। এসময় তারা রুশ প্রতিনিধি দলকে উদ্দেশ করে ‘ফ্যাসিস্ট’ বলে স্লোগানও দেন। একপর্যায়ে পুলিশ প্রটোকলে ওই এলাকা ছাড়তে বাধ্য হন রুশ রাষ্ট্রদূত।

প্রসঙ্গত, গতকাল ৯ মে ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান নাৎসি বাহিনীর বিপক্ষে সোভিয়েত বাহিনীর জয়ের ৭৭তম বার্ষিকী। এ উপলক্ষ্যেই পোল্যান্ডের রাজধানীতে রুশ শহিদদের সমাধিতে ফুল দিতে গিয়েছিলেন পোল্যান্ডে রুশ রাষ্ট্রদূত।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply