উপাত্ত সুরক্ষা আইন বাস্তবায়নের দায়িত্ব পুলিশকে না দেয়ার পরামর্শ টিআইবির

|

সুরক্ষার নামে মানুষের ব্যক্তিগত তথ্যের ওপর সরকারি ও প্রশাসনিক নিয়ন্ত্রণের ঝুঁকি সৃষ্টি হয়েছে বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ, টিআইবি। সোমবার (৯ মে) সকালে উপাত্ত সুরক্ষা আইন-২০২২ এর খসড়ায় টিআইবির মূল্যায়নে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে এমনটাই জানান সংস্থাটির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। পুলিশকে নয়, স্বাধীন কোনো প্রতিষ্ঠানকে এই আইন বাস্তবায়নের দায়িত্ব দেয়ার পরামর্শও দেন তিনি। বলেন, এ আইনের অধীনে পুলিশের হাতে ক্ষমতা দেওয়া হয়েছে। এটি পুলিশের এখতিয়ার বহির্ভূত। এটা বিশেষায়িত ক্ষেত্র।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, প্রস্তাবিত আইনে মানুষের সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার, বাকস্বাধীনতা, ব্যক্তিস্বাধীনতা, ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা খর্ব হওয়ার ঝুঁকিও সৃষ্টি হয়েছে। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের সীমাহীন ক্ষমতা ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইনের মূল উদ্দেশ্য ধূলিস্যাৎ করবে।

এছাড়া আইনের শিরোনামটিও বিভ্রান্তিকর বলে মন্তব্য করেন ইফতেখারুজ্জামান। ব্যক্তি তথ্যের সুরক্ষার জন্য বিশেষ এই আইনের জন্য সরকারকে সাধুবাদ জানালেও কিছু শব্দ বা ধারণায় পরিবর্তন না আনলে এই আইনের লক্ষ্য কার্যকারিতা হারাবে বলেও মনে করে টিআইবি। তিনি বলেন, সেটি না হলে, আমাদের শঙ্কা হচ্ছে, বাংলাদেশ একটি নজরদারি ভিত্তিক সমাজব্যবস্থার দিকে ধাবিত হবে।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, মানুষের ব্যক্তিগত তথ্য সুরক্ষার জন্য আইন করার উদ্যোগের জন্য স্বাগত জানাই। কিন্তু ব্যক্তিগত তথ্যের সুরক্ষার নামে, সরকারি বিশেষ করে প্রশাসনিক নিয়ন্ত্রণের ঝুঁকি তৈরি হয়েছে। যা মানুষের সংবিধান স্বীকৃতি মৌলিক অধিকার, বাকস্বাধীনতা, ব্যক্তিগত স্বাধীনতা, ব্যক্তিগত তথ্যের স্বাধীনতা ও গোপনীয়তার অধিকার খর্ব করার ঝুঁকি তৈরি করেছে।

এছাড়াও টিআইবি বলছে, ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮-এ বর্ণিত ডিজিটাল সুরক্ষা এজেন্সির কার্যাবলি আর ডিজিটাল নিরাপত্তা আইনের যথেচ্ছ অপব্যবহারের ঘটনাগুলোকে বিবেচনায় নিয়ে এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইনের মূল উদ্দেশ্য মাথায় রাখলে নির্দ্বিধায় বলা যায় যে, এই ব্যাপারটি ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইন প্রণয়নের মূল উদ্দেশ্যকে ব্যাহত করে এটি একটি কালো আইনে পরিণত হবে।

প্রসঙ্গত, আইনটি করার উদ্যোগ নেওয়ার পর একটি খসড়া সবার মতামতের জন্য ওয়েবসাইটে প্রকাশ করে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply