নড়াইলে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, হাসপাতাল বন্ধের নির্দেশ

|

নানা অনিয়মের অভিযোগে কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে অনুমোদনহীন বেসরকারি এ হাসপাতালটির।

স্টাফ করেসপনডেন্ট, নড়াইল:

ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুসহ নানা অনিয়মের অভিযোগে নড়াইলের কালিয়ায় বড়দিয়া বাজারে হাজী খান রওশন আলী হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার নামের অনুমোদনহীন একটি বেসরকারি হাসপাতালের
কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে।

সোমবার (৯ মে) হাসপাতাল বন্ধের নির্দেশ দিয়েছেন কালিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও) ও তদন্ত কমিটির প্রধান ডা. কাজল মল্লিক।

জানা গেছে, শুক্রবার (৬ মে) দুপুরে ভুয়া ডাক্তার দিয়ে অপারেশন করানোয় অনুমোদনহীন ওই বেসরকারি হাসপাতালে উপজেলার নড়াগাতি থানার পেচিডুমুরিয়া গ্রামের চৌকিদার আকবর হোসেন মোল্যার মেয়ে শিউলী বেগম (২৫) নামের এক প্রসূতির গর্ভের সন্তানসহ মৃত্যু হয় বলে অভিযোগ ওঠে।

খবর পেয়ে নড়াইলের সিভিল সার্জন ডা.নাছিমা আকতার কালিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কাজল মল্লিককে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেন। গঠিত কমিটিকে চার কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিলে রোববার (৮ মে) তদন্ত কমিটির প্রধান টিএইচও ডা. কাজল মল্লিকের নেতৃত্বে ডা.আব্দুল গনি (জনি) ও ডা.সুজয় রায়সহ তিন সদস্যের একটি দল হাসপাতালটি
পরিদর্শন করেন।

পরিদর্শনে গিয়ে দেখা যায় কোনো রকম অনুমোদন ছাড়াই হাসপাতালটির কার্যক্রম চালানো হচ্ছে। পরিদর্শন শেষে নিহতের বাড়িতে গিয়ে তার স্বামীর জবানবন্দি গ্রহণসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জনস্বার্থে হাসপাতালটির কার্যক্রম বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছে সূত্র।

তদন্ত কমিটির প্রধান কালিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেন ডা. কাজল মল্লিক বলেন, হাজী খান রওশন আলী হাসপাতালের বিরুদ্ধে কথিত ডাক্তার দিয়ে অপারেশন করানোয় ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর বিষয়ে সিভিল সার্জনের নির্দেশে একটি তদন্ত কমিটি গঠিত হয়। তদন্তে অনুমোদনহীন ওই হাসপাতালে নিয়মিত কোনো চিকিৎসক বা সেবিকা থাকার প্রমাণ মেলেনি। একটি ক্লিনিক বা বেসরকারী হাসপাতাল পরিচালনার জন্য যে সকল শর্তাবলী বা যোগ্যতা থাকার প্রয়োজন সেখানে তার কোনোটিই নেই। ক্লিনিক বা হাসপাতালটিতে মালিক
পক্ষের লোকজন পলাতক থাকায় কথিত সেই চিকিৎসকের পরিচয়ও জানা যায়নি। অধিক মুনাফার লোভে হাতুড়ে ডাক্তার দিয়ে একটি প্রাইভেট হাসপাতালে সিজারিয়ানের মত গুরুত্বপূর্ণ অপারেশন মোটেই আইনসিদ্ধ নয়। তাই স্বাস্থ্য সেবার অনুপযোগী ও অনুমোদনহীন ওই হাসপাতালটির সকল ধরনের কার্যক্রম বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে।

বিষয়টি কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নড়াগাতী থানার ওসিকেও চিঠির মাধ্যমে অবহিত করা হয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, শুক্রবার (৬ মে) সকাল নয়টার দিকে ওই হাসপাতালে ভর্তি হন শিউলী বেগম নামের ওই প্রসূতি। এরপর গোপালগঞ্জ থেকে আসা কথিত সার্জন শরিফুল ইসলাম শিউলী বেগমের সিজারিয়ান অস্ত্রপচার করার জন্য অপারেশন থিয়েটারে নিয়ে যান। অস্ত্রপচারের পূর্বে চিকিৎসক প্রসূতিকে অচেতন করার জন্য একটি ইনজেকশন পুশ করার সঙ্গে সঙ্গে অপারেশন থিয়েটারেই রোগীর মৃত্যু হয় বলে অভিযোগ ওঠে। এরপর হাসপাতাল কর্তৃপক্ষ আইনি ঝামেলা এড়াতে সাড়ে তিন লাখ টাকায় নিহতের পরিবারের সঙ্গে সমঝোতা করার পর ময়নাতদন্ত ছাড়াই লাশ দাফন করা হয় বলে জানা গেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply