পেইন্ট বল গেমের মাধ্যমে সামরিক প্রশিক্ষণ নিচ্ছেন ইউক্রেনের সামি শহরের বাসিন্দারা

|

ইউক্রেনে ‘পেইন্ট বল গেম’ এর মাধ্যমে সামরিক প্রশিক্ষণ নিচ্ছেন সামি শহরের বাসিন্দারা। রোমাঞ্চ প্রিয়দের কাছে যুদ্ধের আদলে হওয়া এই খেলা অত্যন্ত জনপ্রিয়। রুশ বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে শেখানো হচ্ছে ট্যাংক-সাজোয়া যান বিকল করার পদ্ধতিও।

বিশ্বের বিভিন্ন দেশের মতো ইউক্রেনেও জনপ্রিয় খেলা পেইন্ট বল ওয়ার। যুদ্ধের আদলে এই খেলায় ব্যবহৃত হয় বিশেষ বন্দুক, যাতে গুলির বদলে ব্যবহার করা হয় রঙের বল। কীভাবে রুশ বাহিনীর ওপর গেরিলা হামলা করা হবে, সেই প্রশিক্ষণই দেয়া হচ্ছে সামি শহরের বাসিন্দাদের।

আঞ্চলিক নিরাপত্তা বাহিনীর সমন্বয়ক দিমিত্রো ঝিভাতোস্কি জানান, শহরটি থেকে ইউক্রেন সামরিক বাহিনীর সব ইউনিট সরিয়ে নেয়া হয়েছে। প্রতিরোধ গড়ার জন্য বেসামরিকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। বলেন, আমাদের লক্ষ্য গেরিলা যুদ্ধের জন্য তাদের প্রস্তুত করে তোলা।

পেইন্ট বল গেম প্রশিক্ষণ নেয়া একজন বলেন, ইউক্রেনে আর রুশ সেনাদের দেখতে চাই না। আমরা সবাই নিজের সামর্থ্য অনুযায়ী প্রতিরোধ গড়ে তুলতে চাই। এ কারণে যতটুকু পারি প্রশিক্ষণ নিয়ে রুশ বাহিনীর বিরুদ্ধে রুখে দাঁড়াবো।

কর্তৃপক্ষ বলছে, যেকোনো মুহুর্তে পতন হতে পারে সামি শহরের। তাই শহরটিতে আগ্রাসন চালানো রুশ বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে চোরাগোপ্তা হামলা, ককটেল তৈরীর পাশাপাশি কিভাবে ট্যাংক ও সাজোয়া যান বিকল করতে হবে সেই প্রশিক্ষণ দেয়া হচ্ছে বেসামরিক নাগরিকদের।

কর্তৃপক্ষ বলছে, প্রায় ১ হাজার স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেয়ার লক্ষ্য তাদের।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply