ফাঁকা সৈকতে ঘুরে বেড়াচ্ছে একদল ডায়নোসর সদৃশ প্রাণী! ভিডিও ভাইরাল

|

ছবি: সংগৃহীত।

কয়েক লাখ বছর আগে পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে গেছে ডায়নোসর। তবে এরপরও এই প্রাণীগুলোকে নিয়ে মানুষের আগ্রহ ও কৌতুহলের শেষ নেই। আজও কোথাও না কোথাও ডায়নোসরের কোনো বংশধর জীবিত আছে বলে অনেকেরই মত। এরই মধ্যে ইন্টারনেটে ভাইরাল হয়েছে একটি ভিডিও। সেখানে একটি সমুদ্র সৈকতে ডায়নোসর সদৃশ একদল প্রাণীকে চলাচল করতে দেখে চোখ কপালে ইন্টারনেট ব্যবহারকারীদের। খবর এনডিটিভির।

সম্প্রতি বুইটেৎঞ্জিবিডেন নামে একটি টুইটার হ্যান্ডল থেকে পোস্ট হয়েছে এই ভিডিও। এর ক্যাপশনে লেখা, ‘কয়েক সেকেন্ড আমাকে স্তব্ধ করে দিয়েছে।’ সেখানে দেখা যাচ্ছে, লম্বা গলাযুক্ত ডাইনোসরের মতো দেখতে কিছু প্রাণী ছুটে বেড়াচ্ছে একটি সমুদ্র সৈকতে।

এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, তিনি এই ভিডিওটি দেখানোর পর তার নয় বছরের ছেলে যতটা না অবাক, তার চেয়ে অনেক বেশি বিস্মিত হয়েছেন তিনি নিজে। কেউ লিখেছেন, ‘এ যে জলজ্যান্ত জুরাসিক পার্ক দেখছি!’

তবে কোনো কোনো টুইটার ব্যবহারকারী এই ভিডিও নিয়ে কটাক্ষ করেছেন। তারা জানাচ্ছেন, এমন প্রাণী দক্ষিণ আমেরিকা, মধ্য আনমেরিকা, মেক্সিকো এবং দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রের কোথাও কোথাও প্রায়ই দেখতে পাওয়া যায়। প্রাণীটির নাম ‘কোয়াটিস’। এরা প্রসিওনিডি প্রজাতিভুক্ত স্তন্যপায়ী প্রাণী। ‘কোটিমুন্ডি’ নামটি এসেছে ব্রাজিলিয়ান টুপিয়ান ভাষা থেকে। যার অর্থ, একটি পাঞ্জা। এক টুইটার ব্যবহারকারীরর দাবি, একটি প্রাপ্তবয়স্ক কোয়াটিসের দেহের আকার মোটামুটি ৩৩ থেকে ৬৯ সেন্টিমিটার। বড়সড় বিড়ালের মতো আকারের হয় এরা। ওজন হয় ৪ কিলোগ্রাম মতো। র‍্যাকুন ও ভালুকের মতো এদের পাঞ্জা থাকে।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply