নানা হুমকি, বাধা পেরিয়ে সেদিন দেশে ফিরেছিলেন শেখ হাসিনা

|

৭ মে বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের দিনপঞ্জিতে তাৎপর্যপূর্ণ একটি দিন। ২০০৭ সালের ৭ মে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার ঘোষিত জরুরি অবস্থা চলছিল। সে সময় মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসা শেষে নানা প্রতিকূলতাকে উপেক্ষা করে বাংলাদেশে ফিরে আসেন বঙ্গবন্ধুকন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সে সময়ের বহুল সমালোচিত ‘মাইনাস টু ফরমুলা’র অংশ হিসেবে শেখ হাসিনাকে বাংলাদেশে ফিরতে না দেওয়ার ষড়যন্ত্রে লিপ্ত হয় তত্ত্বাবধায়ক সরকার। কিন্তু শেখ হাসিনা ছিলেন দৃঢ়প্রতিজ্ঞ। নানা হুমকি, বাধা এড়িয়ে ৭ মে দেশে ফেরেন তিনি। পদে পদে তাকে নিবৃত্ত করার চেষ্টা হয়েছিল নানা মহল থেকে।

সেদিন লাখো জনতা তাকে সাদর অভ্যর্থনা জানান। ঢাকা বিমানবন্দর থেকে মিছিল, শোভাযাত্রা সহকারে তিনি গণতন্ত্র ফিরিয়ে আনার লড়ায় জোরদার করার সুস্পষ্ট বার্তা নিয়েই দেশে ফেরেন। বলাই বাহুল্য, তার এ সাহসী পদক্ষেপে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলন পায় নতুন মাত্রা। এই আন্দোলনকে স্তব্ধ করতেই ১৬ জুলাই শেখ হাসিনাকে গ্রেফতার করে রাখা হয় বিশেষ কারাগারে। ২০০৮ সালের ১১ জুন প্যারোলে মুক্তি পাওয়ার আগ পর্যন্ত সেখানেই ছিলেন তিনি। এরপর দীর্ঘ চড়াই-উৎরাই পেরিয়ে ২০০৮ এর ডিসম্বেরে জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পায় আওয়ামী লীগ।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply