আজও ঢাকার রাস্তায় ঈদের ছুটির আমেজ

|

ছবি: সংগৃহীত

ঈদের ছুটি শেষ হয়েছে বৃহস্পতিবার কিন্তু এখনো চিরচেনা রূপে ফেরেনি রাজধানী ঢাকার সড়ক। শনিবার (৭ মে) সকাল থেকেই ঢাকার প্রধান সড়ক ও অলিগলি অনেকটাই ফাঁকা দেখা গেছে। যানবাহন ও যাত্রীর সংখ্যা দুটোই কম। ব্যক্তিগত গাড়ির পাশাপাশি বাস ও সিএনজিচালিত অটোরিকশার সংখ্যাও কম। গলি থেকে বাসায় যেতে রিকশা না পেয়ে ভোগান্তিতে পরছেন অনেক যাত্রীরা।

ঈদুল ফিতরের ছুটি শেষে গত বৃহস্পতিবার অফিস খুলেছে। তবে বৃহস্পতিবার অনেকেই ঐচ্ছিক ছুটি নিয়েছেন। গতকাল শুক্রবার ও আজ শনিবার সাপ্তাহিক ছুটি হওয়ায় এখনো রাজধানীর সড়কে ঈদের আমেজ বিরাজ করছে। অধিকাংশ দোকানপাট বন্ধ। সড়কে যানবাহন ও যাত্রীর চাপ কম। তবে কাল রোববার থেকে সরকারি-বেসরকারি অফিসের কার্যক্রম পুরোদমে শুরু হতে পারে। ঢাকা ফিরতে পারে স্বাভাবিক রূপে।

শনিবার সকাল থেকে রাজধানীর মিরপুরের টেকনিক্যাল মোড়, কল্যাণপুর, শ্যামলী, আসাদগেট, ফার্মগেট ও কারওয়ান বাজার এলাকা ঘুরে দেখা যায়, পথচলতি মানুষের উপস্থিতি কম। প্রধান সড়কে যানবাহনের সংখ্যা বেশ কম। গলির ভেতরের সড়কে রিকশা নেই বললেই চলে। প্রতিটি বাসস্টপেজে বিভিন্ন গন্তব্যের বাসগুলোকে যাত্রীর অপেক্ষায় দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

সকালে অফিসগামী যাত্রীদের রিকশার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে দেখা যায়। অনেক রিকশাচালক ঈদ করতে বাড়িতে যাওয়ায় এবং যাত্রী কম থাকায় অনেকে রিকশা গ্যারেজ থেকে বের করেননি। রিকশা না পেয়ে অনেকে হেঁটেই গন্তব্যের দিকে রওনা দেন।

এবার ঈদুল ফিতরের ছুটি তুলনামূলক দীর্ঘ ছিল। করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় দুই বছর পর এবার ঈদ হয়েছে অনেকটাই মুক্ত পরিবেশে। যানবাহন চলাচলে বিধিনিষেধ না থাকায় এবার রেকর্ডসংখ্যক মানুষ ঢাকা ছেড়েছিলেন। পরিবার-পরিজনের সঙ্গে ঈদ কাটিয়ে তারা ঢাকায় ফিরতে শুরু করেছেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply