ইউক্রেনে আরও ২৮৭টি মোবাইল জেনারেটর পাঠাবে যুক্তরাজ্য

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে আরও ২৮৭টি মোবাইল জেনারেটর পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে বিদ্যুৎ সরবরাহের জন্য এরই মধ্যে প্রায় ছয়শ’র মতো মোবাইল জেনারেটর দিয়েছে ব্রিটিশ সরকার। খবর হিন্দুস্থান টাইমসের।

ব্রিটিশ ব্যবসা, শক্তি ও শিল্প কৌশল বিভাগ এক বিবৃতিতে জানায়, নতুন জেনারেটরগুলোর প্রায় ৮ হাজার বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করতে পারবে। পূর্ব ইউক্রেনের হাসপাতাল, আশ্রয়কেন্দ্র এবং অন্যান্য প্রয়োজনীয় পরিষেবার জন্য এসব জেনারেটর ব্যবহার করা হবে।

এদিকে, রুশ আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেনকে ৩৮০ কোটি মার্কিন ডলার সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ তথ্য জানিয়েছেন। এক বিবৃতিতে ইউক্রেনকে আরও সামরিক সহায়তার ঘোষণা দিয়ে বিঙ্কেন বলেন, আমরা ইউক্রেনের স্বাধীনতা রক্ষার জন্য কার্যকরভাবে ব্যবহার করা অস্ত্র সরবরাহ করতে থাকবো।

অন্যদিকে, ইউক্রেনকে সাতটি দূরপাল্লার হাউইটজার কামান সরবরাহ করবে জার্মানি। শুক্রবার জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট এই তথ্য জানিয়েছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

এর আগেও রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে ইউক্রেনকে ১ হাজার ট্যাংক বিধ্বংসী অস্ত্র ও ৫০০ ক্ষেপণাস্ত্র দেয়ার ঘোষণা দিয়েছিলেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply