রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকিটে ভ্রমণ, জরিমানা করায় বরখাস্ত হলেন টিটিই

|

পাবনা প্রতিনিধি:

‘রেলমন্ত্রীর আত্মীয়’ পরিচয়ে বিনা টিকিটে ভ্রমণকারী তিন ট্রেনযাত্রীর সঙ্গে ‘অসদাচরণের’ অভিযোগে
পাবনার ঈশ্বরদীতে সাময়িক বরখাস্ত হয়েছেন এক ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই)।

জানা গেছে, বৃহস্পতিবার (৫ মে) বিনা টিকিটে ভ্রমণকারী তিন যাত্রীকে জরিমানা করেছিলেন টিটিই শফিকুল ইসলাম। ওইদিনই বিকেলে ঈশ্বরদীর পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনের নির্দেশে তাকে ফোনকলে চাকরি থেকে বরখাস্তের আদেশ জানানো হয়। শুক্রবার (৬ মে) থেকে এ আদেশ কার্যকর করা হয়েছে।

ঘটনার সময় টিটিই শফিকুল ইসলাম ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে কর্তব্যরত ছিলেন। ট্রেনে ডিউটিরত অবস্থায়ই তিনি বরখাস্তের আদেশটি ফোনে জানতে পারেন বলে জানা গেছে।

রেলের একাধিক সূত্রে জানা যায়, বৃহস্পতিবার রাতে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ঈশ্বরদী রেল জংশন থেকে বিনা টিকিটে এসি কেবিনে চেপে বসেন তিন যাত্রী। ট্রেনে কর্তব্যরত টিটিই শফিকুল ইসলাম তাদের টিকিট দেখতে চাইলে তারা রেলমন্ত্রীর আত্মীয় বলে পরিচয় দেন। টিটিই বিষয়টি পাকশী বিভাগীয় রেলের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা (এসিও) নুরুল আলমের সঙ্গে আলাপ করলে তিনি সর্বনিম্ন ভাড়া নিয়ে টিকিট কাটার পরামর্শ দেন ওই তিন যাত্রীকে।

এসিওর পরামর্শ অনুযায়ী টিটিই শফিকুল ইসলাম ওই তিন যাত্রীকে এসি টিকিটের পরিবর্তে মোট ১ হাজার ৫০ টাকা নিয়ে জরিমানাসহ সুলভ শ্রেণির নন এসি কোচে সাধারণ আসনের টিকিট করে দেন। এ সময় ট্রেনে কর্তব্যরত অ্যাটেনডেন্টসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, ওই তিন যাত্রী তাৎক্ষণিকভাবে ট্রেনে লিখিত কোনো অভিযোগ না করলেও তারা ঢাকায় পৌঁছে রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে টিটিই শফিকুল ইসলামের বিরুদ্ধে ‘অসদাচরণ’ এর অভিযোগ করেন। সেই অভিযোগ পেয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন সংশ্লিষ্ট টিটিইকে সাময়িক বরখাস্তের আদেশ দেন।

বরখাস্তের আদেশের বিষয়টি ঈশ্বরদীর টিটিই হেডকোয়ার্টারের ভারপ্রাপ্ত সিনিয়র টিটিই ইন্সপেক্টর বরতুল্লাহ আলামিন ফোনে শফিকুল ইসলামকে জানান। শফিকুল সে সময় সুন্দরবন এক্সপ্রেস ট্রেনে ডিউটিরত ছিলেন।

পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন বলেন, কোনো লিখিত অভিযোগ পাইনি। তবে সুন্দরবন ট্রেনে বিনা টিকিটে ভ্রমণকারী তিন যাত্রীর সঙ্গে কর্তব্যরত টিটিই অসদাচরণ করেছেন বলে তারা রেলওয়ের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে ফোনে অভিযোগ দেন। বিষয়টি আমাকেও অবহিত করা হয়। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে টিটিই শফিকুল ইসলামকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

সাময়িক বরখাস্তকৃত টিটিই শফিকুল ইসলাম বলেন, বরখাস্তের বিষয়টি আমি ট্রেনে ডিউটিরত অবস্থায় জানতে পেরেছি, এ কারণে শুক্রবার থেকে ডিউটিতে যাওয়া হয়নি।

তিনি আরও বলেন, ঈশ্বরদী থেকে অল্পবয়সী তিন ট্রেনযাত্রী রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের এসি কেবিনে ওঠেন। মন্ত্রীর আত্মীয় পরিচয় দেয়ায় আমি সম্মান দেখিয়ে এসিও স্যারের পরামর্শে এসির টিকিট না কেটে সুলভ শ্রেণির নন-এসি কোচে সাধারণ আসনের বানিয়ে দেই। আমি তো তাদের সঙ্গে কোনোরকম অসদাচরণ করিনি।

টিটিই আরও বলেন, বরখাস্তের বিষয়টি জানার পর পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজারসহ রেলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply