ঘণ্টায় ১৫৬.৯ কিলোমিটারে বল করে উমরান মালিকের আইপিএল রেকর্ড

|

ছবি: সংগৃহীত

গত এক দশকে আইপিএলের সর্বোচ্চ গতির বলটা করেছেন সানরাইজার্সের পেস সেনসেশন উমরান মালিক। দিল্লির বিপক্ষে ১৫৬.৯ কিলোমিটার গতিতে সেই বল করে তিনি ভেঙেছেন গত এক দশকের মধ্যে আইপিএলে আইনরিখ নরকিয়ার দ্রুততম ডেলিভারির রেকর্ড। শুধু তাই নয়, দিল্লির বিপক্ষে তাঁর পাঁচটি বল ছিল ১৫০ কিলোমিটার গতির ওপরে।

মুম্বাইয়ের ব্রাবোর্ন স্টেডিয়ামে সানরাইজার্স হায়দ্রবাদ ২১ রানে ম্যাচটি হেরেছে দিল্লি ক্যাপিটালসের কাছে। তবে, হেরেও শিরোনামে এসেছেন উমরান মালিক। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ইনিংসের শেষ ওভারে ১৫৬.৯ কিলোমিটার গতির যে বলটি করেছেন সেটি এবারের আসরের তো বটেই, এই টুর্নামেন্টে গত এক দশকের সবচেয়ে দ্রুততম বল।

সানরাইজার্স হায়দ্রাবাদের কোচ টম মুডি তাকে ডাকেন ফেরারি নামে। কারণ ইতালিয়ান গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি দ্রুতগতির রেসিং কার তৈরির জন্য বিখ্যাত, আর মালিক তুলছেন ক্রিকেট মাঠে গতির ঝড়। এবার মিস্টার ফেরারি তুললেন সর্বোচ্চ গতি।

ছবি: সংগৃহীত

তবে, গতির ঝড় তোলা ম্যাচে ওভারপ্রতি উমরান দিয়েছেন ১৩ রান। ৪ ওভার বোলিং করে ৫২ রান খরচায় কোনো উইকেট পাননি কাশ্মীরের তরুণ প্রজন্মের এই আইডল। বলে বাড়তি পেস যার কাছে তেমন কোনো সমস্যা নয়, সেই ডেভিড ওয়ার্নারের ৫৮ বলে ৯২ রানের ঝড়ো ইনিংসের তোপ অনেকটাই গেছে উমরানের ওপর দিয়ে। তাছাড়া রভম্যান পাওয়েলও উমরানের করা ২০তম ওভারে বাউন্ডারি-ওভার বাউন্ডারি মেরেছেন হাত খুলে। এমনকি দ্রুততম সেই বলটিতেও চার হজম করতে হয়েছে তাকে। দিল্লির ব্যাটার রভম্যান পাওয়েল তার সেই লেংথ বলটিকে কাভার দিয়ে সীমানার বাইরে পাঠান।

তবে পেসের সাথে কোনো দড় কষাকষি করেননি উমরান মালিক। তার করা শেষ ওভারটিতে সবচেয়ে কম পেসের বলটিও ছিল ১৪৪.৩ কীলোমিটার/ঘণ্টা। আর বাকি ৩টি ডেলিভারিই ওঠেছে ১৫৩ কিলোমিটারের বেশি। আইপিএলের চলতি মৌসুমে এখন পর্যন্ত ১০ ম্যাচ খেলে ১৫ উইকেট পেয়েছেন উমরান মালিক। গুজরাট টাইটানসের বিপক্ষে ৫ উইকেট পেয়েছেন ২২ বছর বয়সী এই পেসার, যা তার ক্যারিয়ারে প্রথম।

আরও পড়ুন: ক্রিকেট বোর্ডকেই শ্রীলঙ্কার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সংস্থা বলছেন রানাতুঙ্গা

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply