মহামারির পরই ভারতে বিতর্কিত নাগরিকত্ব আইন কার্যকরের হুঁশিয়ারি অমিত শাহর

|

মহামারি পরিস্থিতি কেটে গেলেই সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ কার্যকর করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে অনুষ্ঠিত জনসভায়, বিতর্কিত আইনটি নিয়ে এই ঘোষণা দেন তিনি। ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,সিএএ কার্যকর হবে না এমন গুজব ছড়াচ্ছে তৃণমূল সরকার। করোনা মহামারির প্রকোপ কমে যাওয়ার সাথে সাথেই কেন্দ্রীয় সরকার আইনটি কার্যকর করবে।

এসময় অমিত শাহ হুমকি দিয়ে আরও বলেন, যেকোনো মূল্যে আইনটি বাস্তবায়ন করা হবে, এবং কোনোভাবেই এটিকে বাতিল করা যাবে না।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বর মাসে কেন্দ্রীয় বিজেপি সরকার সিএএ পাস করেছিল। সংশোধিত আইনে আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তানে নির্যাতনের শিকার সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। তবে মুসলিম সম্প্রদায়ের কেউ এই আইনে ভারতের নাগরিকত্ব পাওয়ার যোগ্য হবেন না।

ভারতে সংখ্যালঘু মুসলিমদের নিপীড়নের হাতিয়ার হিসেবে এই আইন তৈরি করার অভিযোগে তখন ভারতজুড়ে প্রতিবাদের ঢেউ উঠেছিল। বিশ্বজুড়ে নিন্দার মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই আইন তার রাজ্যে কার্যকর না করার ঘোষণা দেন।

আর মমতাকে উদ্দেশ করে অমিত বলেন, মমতা দিদি, আপনি কি অনুপ্রবেশ চালিয়ে যেতে চান? কিন্তু আমি আপনাকে বলতে চাই সিএএ একটি বাস্তবতা এবং এটি বাস্তবতাই থাকবে। তৃণমূল কংগ্রেস এ ব্যাপারে কিছু করতে পারবে না বলেও হুঁশিয়ারি দেন তিনি।

প্রসঙ্গত, দুদিনের সফরে পশ্চিমবঙ্গে অবস্থান করছেন অমিত শাহ, অংশ নিচ্ছেন দলীয় সভা ও সাংগঠনিক কার্যক্রমেও।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply