করোনায় মৃতের প্রকৃত সংখ্যা নিয়ে গড়মিল, ভারতে তোলপাড়

|

করোনায় মৃতের সংখ্যা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনকে ঘিরে তোলপাড় শুরু হয়েছে ভারতে। প্রতিবেদনকে অগ্রহণযোগ্য আখ্যা দিয়ে তা প্রত্যাখান করেছে বিজেপি সরকার। অন্যদিকে বিরোধী দলের অভিযোগ, ব্যর্থতা আড়াল করতেই প্রকৃত মৃতের সংখ্যা প্রত্যাখান করছে সরকার।

দেশটির সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা বিনোদ কুমার পাল বলছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে কৌশল বা মডেলের মাধ্যমে এসব তথ্য সংগ্রহ করেছে তা সঠিক নয়। এখানে কেবলমাত্র আনুমানিক পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। এছাড়াও সব রাজ্যের তথ্য সংগ্রহ করেনি তারা। একটি রাজ্যের পরিসংখানের ভিত্তিতে আরেকটি রাজ্যের তথ্যে কাঠামো তৈরি করা হয়েছে। যা পরিসংখ্যান তৈরির জন্য খুবই দুর্বল পদ্ধতি। তাই বিশ্ব স্বাস্থ সংস্থার প্রতিবেদন প্রত্যাখান করছে ভারত।

এদিকে কংগ্রেস নেতা রাশিদ আলভি বলছেন, বিজেপি সরকার বিশ্ব স্বাস্থ সংস্থার সব প্রতিবেদনই গ্রহণ করেছে। কিন্তু যখনই মৃতের সংখ্যা সরকারের হিসাবের চেয়ে বেশি হয়েছে তখনই তারা এই প্রতিবেদন প্রত্যাখান করেছে। এতেই স্পষ্ট হয় যে, প্রাণহানির আসল সংখ্যা আড়াল করেছে কেন্দ্রীয় সরকার।

তবে সাধারণ মানুষের মধ্যে দেখা যাচ্ছে মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ বলছেন, বিশ্ব স্বাস্থ সংস্থার প্রতিবেদন অস্বীকার করার কোনো সুযোগ নেই। আবার কেউ কেউ সরকার পক্ষের বক্তব্যের সাথে একমত।

প্রসঙ্গত, এর আগে ভারতে করোনায় মৃতের সংখ্যা নিয়ে গড়মিলের বিষয়টি নিয়ে স্বাস্থ্যবিষয়ক সাময়িকী ল্যানসেটেও লেখালেখি হয়েছে।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply