ক্রিকেট বোর্ডকেই শ্রীলঙ্কার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সংস্থা বলছেন রানাতুঙ্গা

|

শ্রীলঙ্কার সব থেকে দুর্নীতিগ্রস্ত সংস্থা হলো শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড, এমনটাই মনে করেন বিশ্বকাপজয়ী অধিনায়ক আর্জুনা রানাতুঙ্গা। ২০১৫ সাল থেকে যারা ক্রিকেট বোর্ড সামলেছেন তাদের অব্যাবস্থাপনা ও অপেশাদারিত্বের জন্যই আজকের এই অবস্থা বলে জানিয়েছেন তিনি। তাই তো শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড নিয়ে চরম অসন্তোষ প্রকাশ করলেন বিশ্বকাপজয়ী এই অধিনায়ক।

বড় ধরনের অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। বিশাল ঋণের দায়ে দেউলিয়া হয়ে পড়েছে দেশটি। এর কারণ হিসেবে সরকারি বেসরকারি সংস্থার দুর্নীতিকেই দায়ী করছেন বিশ্লেষকরা। কিন্তু দেশটির সব থেকে দুর্নীতিগ্রস্ত সংস্থা কোনটি? সে উত্তর অবশ্য সরাসরি দিয়ে দিয়েছেন বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কান অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা। তার মতে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডই দেশটির সব থেকে দুর্নীতিগ্রস্ত সংস্থা।

রানাতুঙ্গা বলেন, পুরো বিষয়টা হলো অব্যবস্থাপনা ও অপেশাদারিত্বের। যে কারণে এই সংকট দেখা দিয়েছে। দেশের সব থেকে দুর্নীতিগ্রস্থ সংস্থা শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। ক্রিকেট যারা চালাচ্ছে, সেখানে কোনো পেশাদার ব্যাক্তি নেই। এটি সরকারের চেয়েও বাজে। ক্রিকেটে অনেক ভালো খেলোয়াড় তৈরি হলেও সঠিক যত্নের অভাবে তারা হারিয়ে যায় বলে মনে করেন সাবেক এই অধিনায়ক।

১৯৯৬ সালে রানাতুঙ্গার অধিনায়কত্বেই ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল শ্রীলঙ্কা। এরপর ২০০৭ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপে রানার্স আপ ও ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়। সব মিলিয়ে ক্রিকেট বিশ্বের এক বিশেষ নজর ছিল শ্রীলঙ্কার উপর। কিন্তু ২০১৪ সালের পর থেকে ক্রমেই নিচের দিকে ধাবিত হচ্ছিল দেশটির ক্রিকেট। যেকোনো বৈশ্বিক আসরেই সেই শ্রীলঙ্কাকে আর খুঁজে পাচ্ছিলেন না ভক্ত-সমর্থকেরা। শুধু তাই নয়, যেকোনো দ্বিপাক্ষিক সিরিজেও আন্ডারডগ হয়ে খেলতে হয়েছে শ্রীলঙ্কাকে।

রানাতুঙ্গা কোনো রাখঢাক না কনরেই বলেছেন, ২০১৫ সালের পর থেকে যারা ক্রিকেট পরিচালনা করছে তারা গুবলেট পাকিয়ে ফেলেছে। আমি সবসময় ভাবতাম একজন যোগ্য ক্রীড়ামন্ত্রী এসে সবকিছু ঠিক করবেন। কিন্তু যেই আসে সে শুধু চেয়ারটাই দখল করে। এটি অতীতে হয়েছে ভবিষ্যতেও হবে।

শ্রীলঙ্কার ক্রিকেটের বর্তমান অবস্থার জন্য যে ক্রিকেট বোর্ডের ব্যাবস্থাপনা দায়ী তাই যেন প্রমাণ হল রানাতুঙ্গের বক্তব্যে।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply