‘কমন সেন্সের অভাবে ঘরোয়ায় সফলরা ব্যর্থ আন্তর্জাতিক ক্রিকেটে’

|

যমুনা নিউজের সাথে আলাপচারিতায় কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

ঘরোয়া ক্রিকেটের রানের বন্যা কিংবা উইকেটের ফুলঝুড়ি। এমন সফল ক্রিকেটাররাই কেন ব্যর্থ হন আন্তর্জাতিক সার্কিটে? ঘরোয়া আর আন্তর্জাতিক ক্রিকেটে কেন এই পার্থক্য। উত্তরে অনেকেই কাঠগড়ায় দাঁড় করান উইকেট-অবকাঠামো কিংবা ক্রিকেটারদের নিবেদনকে। সফল কোচ মোহাম্মদ সালাউদ্দিনের মতে গলদটা গোড়াতেই। কমন সেন্সের অভাবে ক্রিকেটাররা জানেন না কীভাবে ভিন্ন উইকেটে খেলতে হয়। ব্যাপারটা ক্রিকেটের শিক্ষা আর সংস্কৃতির ওপর বলে মনে করেন এই কোচ।

ঘরোয়া ক্রিকেটে রানের পর রান, শতকের পর শতক কিংবা মুড়ি মুড়কির মতো উইকেট পাওয়া বোলাররাই আন্তর্জাতিক ক্রিকেটে গেলে খেই হারিয়ে ফেলেন। আর এমন খেলোয়াড়দের মধ্যে উল্লেখযোগ্য উদাহরণ বোধহয় তুষার ইমরান। প্রথম বাংলাদেশি হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেট ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন। কিন্তু ৫ টেস্টেই শেষ তার ক্যারিয়ার। তুষারের মতো এমন উদাহরণের কমতি নেই। কিন্তু কেন পারেন না ব্যাটাররা কিংবা বোলাররা?

শুধুমাত্র হোম অ্যাডভান্টেজের বাইরে গিয়ে খেলার কারণেই কি ঘটছে এমন ছন্দপতন? তবে ব্যাপারটা এমন সরলীকরণও নয়। অনেকেই আছেন পরিণত বয়সে নিজের সেরাটাই দিচ্ছেন। যেমন এবারের ঢাকা লিগে হেসেছে এনামুল বিজয়ের ব্যাট। লিস্ট ‘এ’ ক্রিকেটে এক মৌসুমে হাজার রান করে রেকর্ড করেছেন এই টপ অর্ডার ব্যাটার। ব্যাটে বলে আরো একবার জাত চিনিয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকতও। কিন্তু এরপরও শঙ্কা থাকেই, আন্তর্জাতিক ক্রিকেটে এই ফর্মটা টেনে নিতে পারবেন তো?

দেশ সেরা কোচ মোহাম্মদ সালাউদ্দিন বলছেন এই শঙ্কার পেছনের কথা। তিনি বলেন, আমাদের ছেলেদের কমন সেন্সের খুব অভাব। বিশেষ করে, কোন উইকেটে কীভাবে ব্যাট করতে হবে সেই কমনসেন্সের ঘাটতি রয়েছে। দিন বা সিজন ভালো গেলে তখনই কেবল তাদের পারফরমেন্স ভালো হয়। পরের আসরে আর তাকে খুঁজে পাওয়া যায় না। নিজে থেকে সিদ্ধান্ত নেয়ার জায়গায়ও তারা খুব ভালো করতে পারে না। সব সময় ড্রেসিংরুমের দিকে সিদ্ধান্তের জন্য তাকিয়ে থাকে। সব সময় কিন্তু ছেলেদের ইনফরমেশন দেয়া যায় না। আমার মনে হয়, ছেলেদের ক্রিকেটীয় শিক্ষা আরও ভালো হওয়া উচিত। তখন হয়তো এই জায়গাগুলোয় উন্নতির সুযোগ থাকবে।

ঘরোয়ার সাথে আন্তর্জাতিক ক্রিকেটের পার্থক্য সব দেশেই থাকে। দূরত্বটা বড় হলেই সমস্যা। তবে যে ক্রিকেট সংস্কৃতির কথা বলা হচ্ছে এতদিনেও তা গড়ে না ওঠার দায় কার-ক্রিকেটার, কোচ নাকি বিসিবির?

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply