পুরোনো প্লাস্টিকের বোতলে পানি খাচ্ছেন? হতে পারে সর্বনাশ

|

প্রতীকী ছবি

পানির আরেক নাম জীবন। কিন্তু ভুল ভাবে পানি পান করলে জীবন অতিষ্ট হতেও বেশি সময় লাগে না। এখন অনেকেই গ্লাসের বদলে পানি পান করেন প্লাস্টিকের বোতলে। কিন্তু জানেন কি, একই প্লাস্টিকের বোতলে দিনের পর দিন পানি পান ডেকে আনতে পারে বড় বিপদ?

১। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের তৈরি বোতলে দিনের পর দিন পানি পান করলে তাতে শরীরে ক্যানসারের আশঙ্কা বৃদ্ধি পায়। প্লাস্টিক বোতল তৈরিতে ব্যবহৃত হয় ‘বিসফেনল এ’ বা ‘বিপিএ’ সহ একাধিক উপাদান, যা দেহের জন্য বিষাক্ত। একই বোতলে পানি পান করতে থাকলে, বোতল থেকে এই উপাদানগুলো শরীরে প্রবেশ করতে থাকে।

২। এই উপাদানগুলো রক্তে মিশলে কিডনির সমস্যা তৈরি হতে পারে। প্লাস্টিকের বোতলে যদি গরম পানি ভরা হয়, তবে এই ঝুঁকি আরও বৃদ্ধি পায়।

৩। ‘টাইপ ৭’ নামক এক ধরনের প্লাস্টিক থেকে দেখা দিতে পারে প্রজননের সমস্যাও। তা ছাড়া বিপিএ হরমোন ও ক্রোমোজোমের সমস্যাও ডেকে আনতে পারে।
৪। পরিমাপ করে দেখা গেছে, যেসব ব্যক্তির মূত্রে বিপিএ রাসায়নিকটির ঘনত্ব বেশি, তাদের হৃদ্‌যন্ত্রের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেশি। পাশাপাশি, এই ধরনের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের ডায়াবিটিসের ঝুঁকি প্রায় ২.৪ গুণ বেশি বলেও মত বিশেষজ্ঞদের।

৫। প্লাস্টিকের বোতল ব্যবহারের ফলে দেহে প্রবেশ করতে পারে ক্ষতিকর ‘মাইক্রোপ্লাস্টিক’। প্লাস্টিকের আণুবিক্ষণিক কণাকে বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোপ্লাস্টিক’ বলা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, প্রায় ৯৩ শতাংশ প্লাস্টিক বোতলেই রয়েছে এই ক্ষতিকর উপাদান।

সূত্র: ডক্টর ইনেস্টা ডট কম।
এনবি/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply