রেকর্ড মূল্যে বিক্রিত ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি

|

ছবি: সংগৃহীত

রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনার ‘হ্যান্ড অফ গড’ খ্যাত জার্সি। ১৯৮৬ সালে ফুটবলের চিরন্তন ইতিহাসের অংশ হয়ে যাওয়া এই জার্সিটির মূল্য ৭.১ মিলিয়ন পাউন্ড, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৭৭ কোটি টাকা। জার্সিটি নিলামে তুলেছিলেন সাবেক ইংলিশ ফুটবলার স্টিভ হজ।

১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপ যদি হয় ম্যারাডোনার শ্রেষ্ঠত্বের প্রতীক, তবে সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি নিশ্চিত করেছে এই আর্জেন্টাইন ফুটবল ঈশ্বরের অমরত্ব। এই ম্যাচে একটি বিতর্কিত গোল করেছিলেন প্রয়াত ম্যারাডোনা। হেড করার জন্য লাফিয়ে মাথা দিয়ে নয়, হাত দিয়ে গোল করেছিলেন সাবেক এই অধিনায়ক। গোলটি সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি জানিয়েছিলেন, এটি তার হাত ছিল না, ছিল ঈশ্বরে হাত বা ‘হ্যান্ড অফ গড’।

ছবি: সংগৃহীত

তবে ঐতিহাসিক সেই ম্যাচে কেবল বিতর্কিত গোলই নয়, সৃষ্টি হয়েছিল অনিন্দ্য সুন্দরের। মিডফিল্ড থেকে বল পেয়ে একক নৈপুণ্যে ৬ জন ইংলিশ ডিফেন্ডারকে পেরিয়ে গিয়ে ম্যারাডোনা করেছিল ‘দ্য গোল অব সেঞ্চুরি’ বা শতাব্দীর শ্রেষ্ঠ গোল। ম্যারাডোনার দুই গোলে ইংলিশদের বিশ্বাকাপ থেকে বিদায় করে ফাইনালে গিয়েছিল আর্জেন্টিনা। আর বাকি ইতিহাস তো সবারই জানা।

সম্প্রতি রেকর্ড দামে বিক্রি হয়েছে সেই ম্যাচে ম্যারাডোনার পরিহিত জার্সিটি। কিংবদন্তি ফুটবলারের জার্সিটির মূল্য উঠেছে ৭.১ মিলিয়ন পাউন্ড বা ৯২ লাখ ৮৪ হাজার ৫৩৬ ডলার। বাংলাদেশি মুদ্রায় ৭৭ কোটি ৪৩ লাখ ৯৪ হাজার ৬৭২ টাকা। বলাই বাহুল্য, নিলামে বিক্রি হওয়া কোনো ক্রীড়া স্মারকের জন্য এটিই সর্বোচ্চ দাম। তবে জার্সিটি কে কিনেছেন তা এখনো প্রকাশ করেনি নিলামকারী প্রতিষ্ঠান সাদারবিস।

ফুটবলারদের মাঝে এতদিন সবচেয়ে বেশই দামি জার্সিটি ছিল ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলের। ১৯৭০ বিশ্বকাপের ফাইনালে তার পরিধান করা জার্সিটি বিক্রি হয়েছিল ১ কোটি ৭০ লাখ টাকায়। এছাড়া সব খেলা মিলিয়ে এখন পর্যন্ত সবচেয়ে দামি জার্সির রেকর্ডটি ছিল বেসবল কিংবদন্তি বেব রুথের। নিউইয়র্ক ইয়াঙ্কিসে খেলার সময় যে জার্সি পড়েছিলেন তিনি, সে জার্সিটি বিক্রি হয়েছিল ৫৬ লাখ ডলারে।

আরও পড়ুন: ম্যান সিটির আশা গুঁড়িয়ে ফাইনালে রিয়াল

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply