অল্পের জন্য রক্ষা পেলো দুর্ঘটনাকবলিত জাহাজের ৮০০ কোটি টাকার পণ্য

|

চট্টগ্রাম বন্দরে ভিয়েতনামের কোম্পানি মালিকানাধীন একটি দুর্ঘটনাকবলিত জাহাজ থেকে নামানো হয় কনটেইনার। প্রথমবারের মতো বন্দরের মূল জেটির বাইরে এমভি হাইয়ান সিটি নামের ওই জাহাজ থেকে পণ্য নামানো হয়। জাহাজটি বাংলােদশি রফতানি পণ্য বহন করছিল। সঠিক সময়ে পণ্য নামানোর ফলে অল্পের জন্য রক্ষা পেয়েছে প্রায় ৮০০ কোটি টাকার রফতানি পণ্য।

সম্প্রতি বঙ্গোপসাগরের কুতুবদিয়ায় তেলবাহী একটি জাহাজের সাথে সংঘর্ষে কনটেইনারবাহী জাহাজটি ক্ষতিগ্রস্ত হয়। এসময় জাহাজটি থেকে একটি খালি কনটেইনার সাগরে পড়ে যায়। এছাড়া জাহাজটির পেছনের অংশ ছিদ্র হয়ে পানি ঢুকে কাত হয়ে পড়ে। ঝড়ে বা প্রবল ঢেউয়ে যেকোনো সময় জাহাজটির ডুবে যাওয়ার শঙ্কা ছিল। বুধবার একে ছয়টি বিশেষ জলযানের সহযোগিতায় বঙ্গোপসাগর থেকে উদ্ধার করে বেসরকারি কর্ণফুলী ড্রাই ডক জেটিতে নিয়ে এসেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

জাহাজটি চলাচলের সক্ষমতা অর্জন না করায় এবং ক্ষতিপূরণের বিষয়ে সমঝোতা না হওয়ায় জাহাজটিকে বন্দর ত্যাগের অনুমতি দেওয়া হয়নি। ডুবে যাওয়ার ঝুঁকিতে থাকা জাহাজটিকে উদ্ধার করতে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান ঊর্ধ্বতন কর্মকর্তা, জাহাজের মালিক প্রতিনিধি, স্থানীয় এজেন্ট, উদ্ধারকারী সংস্থা, জাহাজের বিমাকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, নৌবাহিনী, কোস্টগার্ডসহ সব সংস্থার প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন। পরেই জাহাজটিকে বিশেষ ব্যবস্থায় জেটিতে ভেড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

জাহাজটি উদ্ধার করায় তাৎক্ষণিক আর্থিক লোকসান থেকে বাঁচার পাশাপাশি এটি ডুবেক গেলে নৌ চলাচলে যে প্রতিবন্ধকতা তৈরি হতো, তা থেকে রক্ষা পেয়েছে বন্দর।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply