জাপানের প্রধানমন্ত্রীসহ ৬৩ নাগরিকের রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

|

ছবি: সংগৃহীত

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাসহ দেশটির ৬৩ নাগরিকের ওপর রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার (৪ মে) রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আরআইএ নভোস্তির এক প্রতিবেদনে এই নিষেধাজ্ঞার কথা ঘোষণা করা হয়। খবর সিএনএনের।

আরআইএ নভোস্তির প্রতিবেদনে বলা হয়, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাসহ দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি, প্রতিরক্ষা মন্ত্রী নোবুও কিশি, অর্থমন্ত্রী শুনিচি সুজুকির ওপর আরোপ করা হয়েছে রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা। এই তালিকায় জাপানের আরও বেশ কয়েকজন সংসদ সদস্য এবং সামরিক গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও রয়েছেন।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ছবি: সংগৃহীত

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ফুমিও কিশিদার প্রশাসন এক নজিরবিহীন রুশ-বিরোধি প্রচারণা শুরু করেছে। রাশিয়ান ফেডারেশনের বিরুদ্ধে অপবাদ এবং সরাসরি হুমকিসহ অগ্রহণযোগ্য বক্তব্য দিচ্ছে এই প্রশাসন। রাশিয়ার প্রতি পশ্চিমাদের মনোভাব জাপানের গুরুত্বপূর্ণ ব্যক্তি, বিশেষজ্ঞ ও গণমাধ্যমেও প্রতিধ্বনিত হচ্ছে।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর গত মার্চ মাস থেকেই রাশিয়ার ওপর বেশ কয়েকটি নিষেধাজ্ঞা আরোপ করে জাপান। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তার পরিবারের সদস্যদের সম্পদ জব্দ করাও রয়েছে এই নিষেধাজ্ঞার তালিকায়।

আরও পড়ুন: রাশিয়াকে দেয়া জ্বালানি নিষেধাজ্ঞা মানবে না ইউরোপের দুই দেশ

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply