ধ্রুপদী লড়াইয়ের মঞ্চ প্রস্তুত; রিয়াল মাদ্রিদ নাকি ম্যানসিটি, কে যাবে ফাইনালে

|

ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়ন্স লিগের প্রস্তুত আরেকটি ধ্রুপদী লড়াইয়ের মঞ্চ। সেমিফাইনালের দ্বিতীয় লেগে আজ রাত ১টায় সান্তিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন্স লিগজয়ী রিয়াল মাদ্রিদ ও ইউরোপ সেরা হবার অপেক্ষায় থাকা পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। প্রথম লেগে ৪-৩ গোলের অগ্রগামিতা কতটুকু ধরে রাখতে পারবে ম্যানসিটি, সেটিই এখন দেখার বিষয়। অন্যদিকে, দর্শকের আসনে নিশ্চয়ই বসে থাকতে চাইবেন না ক্যারিয়ারের সেরা সময় কাটানো করিম বেনজেমা।

চ্যাম্পিয়ন্স লিগ উপহার দিয়েছে অগণিত অবিশ্বাস্য রাত। আসরটির ইতিহাসেই অন্যতম সেরা ম্যাচের তকমা পাওয়া রিয়াল মাদ্রিদ ও ম্যান সিটির প্রথম লেগ শেষ হয়েছিল ৪-৩ গোলে। সেই ম্যাচে তিনবার লিড নিয়েও রিয়ালের সাথে বড় ব্যবধান ধরে রাখতে পারেনি পেপ গার্দিওলার দল। কেভিন ডি ব্রুইনা, গ্যাব্রিয়েল জেসুস, ফিল ফোডেন ও বার্নাদো সিলভার গোলের বিপরীতে বেনজেমা জোড়া গোলের সাথে ভিনিসিয়াস জুনিয়রের লক্ষ্যভেদে খুব বেশি পিছিয়ে থাকেনি রিয়াল মাদ্রিদ। ম্যাচের পর গার্দিওলা বলেছিলেন, দুর্দান্ত এক উন্মুক্ত ম্যাচ ছিল এটি। আমরা আরও অনেক ভালো করতে পারতাম। তবে পরিস্থিতি যে অনেক খারাপও হয়নি, সেটাই বা কম কী!

ডি ব্রুইনার কাছ থেকে এমন জাদুকরী মুহূর্তই আশা করবেন গার্দিওলা। ছবি: সংগৃহীত

অবশ্য সেই ফলাফলে খুব বেশি ভড়কে যাওয়ার কথা নয় লস ব্লাঙ্কোস সমর্থকদের। সান্তিয়াগো বার্নাব্যুতে চ্যাম্পিয়ন্স লিগে ম্যাচ খেলা যে কতোটা কঠিন, তা হয়তো পিএসজির বিদায়েই পরিষ্কার হয়েছে। তাছাড়া, হার না মানা মানসিকতা ও প্রতিপক্ষ ডি-বক্সে করিম বেনজেমার সাক্ষাৎ খুনে শিকারিতে পরিণত হওয়া কোনোভাবেই পিছিতে রাখতে পারছে কার্লো আনচেলত্তির দলকে।

এই ম্যাচে জন স্টোনসকে পাচ্ছে না ম্যান সিটি। তবে অ্যাঙ্কেল ইনজুরি কাটিয়ে দলে ফিরছেন হোয়াও ক্যানসেলো। সেই সাথে রাইট ব্যাক কাইল ওয়াকারকেও দেখা যেতে পারে এই ম্যাচে। অন্যদিকে, ডেভিড আলাবাকে এই ম্যাচে না পেলেও রিয়াল ফিরছেন সেন্ট্রাল ডিফেন্সিভ মিডফিল্ডার ক্যাসেমিরো।

এখন আর হিসেবের বাইরে থাকতে জানেন না বেনজেমা। ছবি: সংগৃহীত

এই ম্যাচ নিয়ে পেপ গার্দিওলা বলেন, রিয়াল মাদ্রিদকে বিদায় করতে হলে সেরা ফুটবলের বিকল্প নেই। বিশাল এক পরীক্ষা সামনে, তবে আমরা এই পরীক্ষা দিতে পারছি বলে আনন্দিত। সেরা ফুটবল উপহার দেয়া ছাড়া চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে যাওয়া সম্ভব নয়। আমাদের প্রস্তুত থাকতে হবে। এটাও মনে রাখতে হবে যে, নিজেদের মানের অনেক নিচের ফুটবল খেলেও ম্যাচ জেতা যেমন সম্ভব, তেমনি অপেক্ষাকৃত ভালো দল হয়ে ম্যাচ হারাও বিচিত্র নয়। অনিশ্চয়তার ওপর নাম ফুটবল।

অন্যদিকে, রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বলেন, কখনও কখনও ঝুঁকি নিতে হয়। আর এই মৌসুমে তা করে সফলও হয়েছি আমরা। কারণ, আক্রমণভাগে দারুণ মানসম্মত খেলোয়াড় আছে আমাদের। এই ম্যাচটি হবে সম্পূর্ণ বিপরীত দুই দলের খেলা। কিন্তু, নিজেদের মাঠের খেলার সুবিধা থাকবে, আর আমরা আক্রমণাত্মক ফুটবলও খেলবো।

আরও পড়ুন: চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়ালকে চায় সালাহ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply