টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে একধাপ এগিয়ে ৮ নম্বরে টাইগাররা

|

ছবি: সংগৃহীত

আইসিসির বার্ষিক টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেছে বাংলাদেশ। আফগানিস্তানকে পেছনে ফেলে টাইগারদের অবস্থান এখন ৮ নম্বরে। তবে অপরিবর্তিত রয়েছে বাংলাদেশের টেস্ট আর ওয়ানডে র‍্যাঙ্কিং। বুধবার (৪ মে) র‍্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদ করে আইসিসি। সেখানে তিন সংস্করণে শীর্ষস্থানে আসেনি কোনো পরিবর্তন।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ নিজেদের শক্ত অবস্থান জানান দিলেও টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটের চিত্র ভিন্ন। আইসিসির বার্ষিক র‍্যাঙ্কিংয়ে ক্ষেত্রে দলগুলোর ২০১৯ সালের মে থেকে ২০২০ সালের মে পর্যন্ত পারফরমেন্স বিবেচনায় এসেছে ৫০ ভাগ। আর ২০২১ সালের মে থেকে ২০২২ সালের এপ্রিল পর্যন্ত দলগুলোর পারফরম্যান্স বিবেচনায় নেয়া হয়েছে শতভাগ।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ব্যর্থতার পর পাকিস্তান সিরিজে হোয়াইট ওয়াশ আর আফগানিস্তান সিরিজ ১-১ এ ড্র করার পরও বার্ষিক র‍্যাঙ্কিংয়ে ১ ধাপ এগিয়েছে বাংলাদেশ। তবে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ও নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-২ এ সিরিজ জয়ে ২৩৩ রেটিং নিয়ে বাংলাদেশের অবস্থান ৮ নম্বরে। তবে শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। এরপরই আছে ইংল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের পর ৭ নম্বরে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ। ৯ম স্থান থেকে ১ ধাপ এগিয়ে শ্রীলঙ্কার থেকে ৭ রেটিং বেশি বাংলাদেশের। ৬ রেটিং পয়েন্ট হারিয়ে আফগানদের অবস্থান ১০ নম্বরে।

টি-টোয়েন্টির মতো টেস্ট আর ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে আসেনি কোনো পরির্তন। টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা অস্ট্রেলিয়া দ্বিতীয় স্থানে থাকা ভারতের সঙ্গে বাড়িয়েছে পয়েন্টের ব্যবধান। তৃতীয় স্থানে আছে নিউজিল্যান্ড, এরপর দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান। তবে ৮৮ পয়েন্ট নিয়ে দুই যুগ পর ৬ নম্বরে ওঠে এসেছে ইংল্যান্ড। ৭ নম্বরে শ্রীলঙ্কা, ৮ নম্বরে উইন্ডিজ আর ৯ নম্বরে অবস্থান বাংলাদেশের।

ওয়ানডে ক্রিকেটে শীর্ষস্থান ধরে রেখেছে নিউজিল্যান্ড। দ্বিতীয় স্থানে আছে ইংল্যান্ড। ১০৭ পয়েন্ট নিয়ে তিনে অস্ট্রেলিয়া, ১০৫ রেটিং পয়েন্ট ভারতের। ৪ নম্বরে আছে পাকিস্তান ও ৫ নম্বরে দক্ষিণ আফ্রিকা। আইসিসির ওয়ার্ল্ডকাপ সুপার লিগের শীর্ষে অবস্থান করলেও র‍্যাঙ্কিংয়ে পরিবর্তন আসেনি বাংলাদেশের। ৭ নম্বরে অবস্থান করছে রাসেল ডোমিঙ্গোর শিষ্যরা। বাংলাদেশের পরে অবস্থান করছে শ্রীলঙ্কা, উইন্ডিজ ও আফগানিস্তান।

আরও পড়ুন: বাংলাদেশ সফরের জন্য শ্রীলঙ্কার ১৮ জনের দল ঘোষণা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply