রাশিয়াকে দেয়া জ্বালানি নিষেধাজ্ঞা মানবে না ইউরোপের দুই দেশ

|

সম্প্রতি রাশিয়াকে দেয়া জ্বালানি নিষেধাজ্ঞা মানবে না ইউরোপের দুটি দেশ স্লোভাকিয়া ও হাঙ্গেরি। আলজাজিরার খবরে বলা হয়েছ, রাশিয়ার ওপর দেয়া ইউরোপীয় ইউনিয়ন ও ইউক্রেনের নিষেধাজ্ঞা না মানার কারণ, তারা এই মুহূর্তে রাশিয়ার জ্বালানির ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। এ ছাড়া এই মুহূর্তে তাদের কাছে রাশিয়ার বিকল্প আর কোনো দেশ নেই।

মঙ্গলবার (৩ মে) স্লোভাক অর্থনীতি মন্ত্রী রিচার্ড সুলিক বলেন, দেশের একমাত্র শোধক স্লোভনাফ্ট অবিলম্বে রাশিয়ান অপরিশোধিত তেল থেকে অন্য ধরনের তেলে সুইচ করতে পারবে না। প্রযুক্তিগত পরিবর্তন করতে কয়েক বছর সময় লাগবে। অতএব, আমরা নিশ্চিতভাবে সিদ্ধান্ত থেকে আমাদের অব্যাহতি দেয়ার পক্ষে জোর দেবো।

এই মুহূর্তে ইউরোপীয় ইউনিয়নের কমিশনাররা নিষেধাজ্ঞার জন্য তাদের নতুন প্রস্তাব নিয়ে বিতর্ক করছেন, যার মধ্যে রাশিয়ান তেলের ওপর পর্যায়ক্রমে নিষেধাজ্ঞা আসতে পারে। বুধবার ইউরোপের ২৭ সদস্যের দেশগুলোর এ বিষয়ে আলোচনা শুরু করবে বলে জানানো হয়েছে। তবে তাদের মধ্যে স্লোভাকিয়া এবং হাঙ্গেরি থাকবে নাকি ছাড় পাবে তা এখনই বলা যাচ্ছে না।

স্লোভাকিয়া সোভিয়েত যুগের সময় থেকে দ্রুজবা পাইপলাইনের মাধ্যমে রাশিয়ান তেলের ওপর প্রায় সম্পূর্ণ নির্ভরশীল। এছাড়া হাঙ্গেরিও রাশিয়ার তেলের ওপর অনেক বেশি নির্ভরশীল।

যদিও জার্মানির মতো অন্যান্য প্রধান আমদানিকারকরা বলছে, যদি ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ান তেল নিষিদ্ধ করে তবে তা তারা মোকাবেলা করতে প্রস্তুত। কিন্তু বিশ্লেষকরা বলছেন এটি তাদের জন্য বেশ ভারি বোঝা হয়ে দাঁড়াতে পারে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply